জাতীয়

ঘুর্ণিঝড় বুলবুলে ফসলের ক্ষতি হলেও বাজারে প্রভাব পড়বেনা: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, ঘুর্ণিঝড় বুলবুলে ২২ হাজার ৮৩৬ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিমানের দিক থেকে ৭২ হাজার ২১২ মেট্রিক টন। আর এর আর্থিক মূল্য ২শ ৬৩ কোটি ৫ লাখ টাকা।
মঙ্গলবার সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, বুলবুলের প্রভাবে দেশের উপকূলীয় ও তার আশে পাশের ১৬ জেলার ১০৩টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, নোয়াখালী, ফেনী এবং লক্ষ্মীপুরসহ মোট ১৬ জেলার রোপা আমন, শীতকালীন শাক সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান বরজের ক্ষতি হয়েছে।
কৃষি বিভাগের তথ্য অনুযায়ী ২ লাখ ৩৩ হাজার ৫৭৪ হেক্টর রোপা আমনের ক্ষতি হয়েছে, ১৬ হাজার ৮৮৪ হেক্টর জমির শীতকালীন সবজি, ১ হাজার ৪৭৬ হেক্টর জমির সরিষা, ৩১ হাজার ৮৮ হেক্টর জমির খেসারি, ১৯৫ হেক্টর জমির মসুর ডাল, ২ হাজার ৬৬৩ হেক্টর জমির পান ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ২২ হাজার ৮৩৬ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। যা দেশের মোট ফসলী জমির ৮ শতাংশ। আর ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫০ হাজার ৫০৩ জন।
কৃষিমন্ত্রি জানান, ঘুর্ণিঝড়ে কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হয়েছে। অতিরিক্ত কৃষি পূনর্বাসন কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে। নতুনভাবে বরাদ্দকৃত অর্থ দ্রত ক্ষতিগ্রস্ত কৃষকদের হাতে পৌঁছে দেওয়া হবে বলেও জানান মন্ত্রী। আব্দুর রাজ্জাক বলেন, এরই মধ্যে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের শুধু ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশেই নয়, সকল কৃষকদের সুযোগ সুবিধা নিয়মিত দেখভালের দিক নির্দেশনা দেওয়া হয়েছে।
মন্ত্রি আরো জানান, ঘূর্ণিঝড়ে কিছু ক্ষতি হলেও বাজারে কোনো প্রভাব পড়বেনা।
তিনি আরো জানান, চলতি রবি পরবর্তী খরিপ-১ মৌসুমে ৬৪টি জেলায় ৮০ কোটি ৭৩ লাখ ৯১ হাজার ৮ শ টাকার কৃষি প্রণোদনা কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে। এতে গম, ভূট্টা, সরিষা, সূযর্মুখী, চিনাবাদাম, শীতকালীন সবজি, শীতকালীন মুগ, পেঁয়াজ, গ্রীষ্মকালীন মুগ, তিল ফসলে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও সার বিতরনের জন্য কর্মসূচী চলমান রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker