জাতীয়

কোলকাতায় বাংলাদেশের স্যাটেলাইট চ্যানেল চালু করতে উদ্যোগ নেবে ভারত সরকার।

সম্প্রচারে বিধি-নিষেধ না থাকলেও উচ্চ ফি’র কারনে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন কোলকাতার দর্শকরা দেখতে পাননা। এবার সে ফি কমানোর আশ্বাস দিয়েছেন ঢাকায় সফররত ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী শ্রী প্রকাশ জাভাদকার। আর সে উদ্যোগ সফল হলে কোলকাতার দর্শকরাও বাংলাদেশের টেলিভিশনগুলোর সব অনুষ্ঠান দেখতে পাবেন।
মঙ্গলবার দুপুরে সচিবালয়ে দুদেশের তথ্য মন্ত্রীদের মধ্যকার আলোচনায় বিষয়টি উঠে আসে। বৈঠক শেষে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের জানান, ভারতের পশ্চিমবঙ্গে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন সম্প্রচার না করার অন্যতম কারণ ক্যাবল অপারেটরদের উচ্চ ফি দিতে হয় দর্শকদের। এবার ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রীকে বিষয়টি অবহিত করা হয়েছে। তিনি এ বিষয়টি গভীরভাবে দেখবেন বলে কথা দিয়েছেন। যাতে বাংলাদেশের বেসরকারি চ্যানেলগুলোও সেখানে দেখা যায়।
তথ্যমন্ত্রী বলেন, ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী প্রকাশ জাভাদকার এই মন্ত্রণালয়ের পাশাপাশি জলবায়ু মন্ত্রণালয়ের দায়িত্বেও রয়েছেন। তিনি একটি জলবায়ু সংক্রান্ত অনুষ্ঠানে যোগ দিতেই মূলত ঢাকা এসেছেন। আলোচনায় ভারত বাংলাদেশ যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে একটি চলচ্চিত্র তৈরির কাজ শুরু হয়েছে। তার অগ্রগতির সম্পর্কে আলোচনা হয়েছে। এছাড়া ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র ও একটি প্রামাণ্যচিত্র নির্মাণের বিষয়েও আলোচনা করেন তারা।
এসময় বাংলাদেশে এফডিসির অধীনে যে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে তা আরো সুন্দর কিভাবে করা যায় সে বিষয়েও ভারতের ধারণাগত সহযোগীতা চাওয়া হয়েছে। ভারত এ বিষয়েও সব ধরনের সহযোগীতা করবে বলে আশ্বাস দিয়েছেন সফররত সম্প্রচারমন্ত্রী।
ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী প্রকাশ জাভাদকারও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, বাংলাদেশ টেলিভিশন ভারতে সম্প্রচার শুরু হয়েছে। তাই বাংলাদেশেও ভারতের টেলিভিশন ডিডিইন্ডিয়া রিলে করে দেখানো শুরু করেছে। যাতে বেসরকারি টেলিভিশনের অনুষ্ঠানো ভারতের জনগন দেখতে পান, সে বিষয়ে দেশে ফিরে উদ্যোগ নেবেন বলে জানান।
তিনি বলেন,ভারত বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে দুইটি চলচ্চিত্র তৈরি করছে। তিনি সকলকে ভারত সফরেও আমন্ত্রণ জানান। বলেন, ভারত চলচ্চিত্র বিনোদনের ওপরে অধিক গুরুত্ব দিচ্ছে। দিন দিন এসবের মান উন্নত হচ্ছে। ভাল মানের সিনেমা দর্শকদের উপহার দিতে পারছেন।।ভারতের পুনে তে যে চলচ্চিত্র আর্কাইভ রয়েছে তা ঘুরে দেখে আসার জন্য তথ্যমন্ত্রী ও সাংবাদিকদের আমন্ত্রন জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker