জাতীয়

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু, প্রশ্নফাঁস গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা।

শুরু হলো জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি পরীক্ষা। এবার পরীক্ষা দিচ্ছে ২৬ লাখ ৬১ হাজার ৬শ’ ৮২ শিক্ষার্থী।
সকাল থেকেই অভিভাবকদের সাথে নিয়ে পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা আসে নির্ধারিত সময়ের মধ্যেই।
এবার কেন্দ্রসংখ্যা ২ হাজার ৯শ’ ৩টি। এর মধ্যে দেশের বাইরে ৯টি। পরীক্ষা দিচ্ছে ২৬ লাখ ৬১ হাজার ৬শ’ ৮২ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬শ’ ৯৫ জন। আর ১৪ লাখ ৩৯ হাজার ৯শ’ ৮৭ জন ছাত্রী। প্রথমদিনে জেএসসিতে বাংলা ও জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ে পরীক্ষা হয়।
পরীক্ষা শুরুর আগে কেরানীগঞ্জ পী এম পাইলট স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।
পরে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী জানান, প্রশ্নপত্র নিয়ে কেউ গুজব ছড়িয়ে প্রতারণার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। অভিভাবকদেরও অনৈতিক কাজে যুক্ত না হওয়ার আহ্বান জানান তিনি।
তিনি বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটনাকারীদের বিষয় আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। প্রশ্নফাঁস হচ্ছে না, তবু প্রশ্ন ফাঁস হচ্ছে বলে গুজব রটনা করা হচ্ছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’ প্রশ্নফাঁসের পেছনে না ঘুরে শিক্ষার্থী ও অভিভাবকদের লেখাপড়ায় মনোযোগ দেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।
কোচিং বাণিজ্য প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘ কোচিং পরিচালনাকারী শিক্ষকদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষা চলাকালে সব ধরনের কোচিং বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।’
এসময় শিক্ষামন্ত্রীর সাথে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চেৌধুরীসহ অন্যরা।
জেএসসি পরীক্ষা শেষ হবে ১১ নভেম্বও, আর জেডিসি শেষ হবে ১৩ নভেম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button