জাতীয়

জাতিসংঘের স্বীকৃতি পেলো আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি৷

কাজের স্বীকৃতি হিসেবে জাতিসংঘের ‘ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’ খেতাব অর্জন করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি৷
শনিবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের বর্ধিতাংশে আয়োজিত উপ-কমিটির সভায় এ তথ্য প্রকাশ হয়েছে।
এসময় স্বীকৃতি হিসেবে পাওয়া সার্টিফিকেট উপস্থাপন করে বন ও পরিবেশ উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক বজলুল হক হারুন ও সদস্য সচিব এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। পরে দেলায়ার হোসেন বলেন, আমরা ইউনাইটেড নেশনস ইনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি) কার্যক্রমে অংশ নিয়ে কিছুদিন আগে এ সম্মানে সম্মানিত হয়েছি। একটা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে সকলকে জানাতে চাচ্ছিলাম।
‘‘জাতিসংঘ আজ আমাদের যে সম্মানে সম্মানিত করেছে; এটি শুধু আমার কিংবা চেয়ারম্যানের নয়। এ অর্জন বন ও পরিবেশ উপ-কমিটির সকলের৷ আমাদের হাতে এটি (স্বীকৃতি সার্টিফিকেট) আসার পরই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে গণভবনে গিয়ে জানাই। তিনি আমাদের শুভেচ্ছা জনিয়ে, সামনের দিনগুলোতে আরও সুচারুভাবে কাজ করে যাওয়ার বিষয়ে নির্দেশনা দেন।’
এ সময় তিনি গত তিন বছরে বন ও পরিবেশ উপ-কমিটির কর্মযজ্ঞ তুলে ধরে বলেন: গত তিন বছরে আমরা পরিবেশ ঝুঁকি মোকাবেলায় দেশ জুড়ে কাজ করেছি। সারাদেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত প্রায় ৪ কোটি মানুষকে পরিবেশ সংরক্ষণের সঙ্গে সম্পৃক্ত করার জন্য কাজ করেছি৷ আগামীতে যারা এখানে কাজ করবে তারা আমাদের চলমান উদ্যোগকে আরও সামনের দিকে এগিয়ে নেবে বলে আশা করি।
জাতিসংঘের স্বীকৃতি প্রসঙ্গে দেলোয়ার হোসেন বলেন: প্রতিবছর ৫ জুন সারা বিশ্বে পরিবেশ দিবস পালিত হয়। বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি বিশ্ব পরিবেশ দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। পাশাপাশি, জাতিসংঘের পরিবেশ বিষয়ক শাখা, ‘ইউনাইটেড ন্যাশন এনভায়রনমেন্ট প্রোগ্রাম’ বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে গ্লোবাল কার্যক্রম গ্রহণ করে।
এই প্রথম বাংলাদেশে কোনো রাজনৈতিক দল জাতিসংঘ থেকে পরিবেশ রক্ষায় স্বীকৃতি পেয়েছে বলে জানান তিনি।
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান ড. খন্দকার বজলুর রহমান বলেন: আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনকে সামনে রেখে বন ও পরিবেশ উপ কমিটির নানা কর্মসূচি হাতে নিয়েছে এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৭ ও ২৮ নভেম্বর দুইদিনের একটি কনফারেন্স করতে যাচ্ছে। বাংলাদেশের পরিবেশ রক্ষায় করণীয় শীর্ষক দুই দিনব্যাপী এই কনফারেন্স এ দেশের পরিবেশ রক্ষায় করণীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ নেয়া হবে এবং বাংলাদেশের জলবায়ু কি কারণে হুমকির মুখে সে পদক্ষেপ তুলে ধরা হবে। এখানে বিভিন্ন গবেষকরা অংশ নেবে।
এ সময় উপ-কমিটির সদস্যরা একে একে তাদের মতামত তুলে ধরেন। সভায় উপস্থিত ছিলেন বন ও পরিবেশ উপ-কমিটির সদস্য মিহির কান্তি ঘোষাল, মাহফুজুর রহমান, রাশিদুল বাশার ডলার, মাজাহারুল ইসলাম মানিক, দেবাশীষ রায় প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker