জাতীয়

রোহিঙ্গাদের কারণে চ্যালেঞ্জে বাংলাদেশের উন্নয়ন: ন্যাম সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো বলেছেন, রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারকেই করতে হবে। আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম এর ১৮তম শীর্ষ সম্মেলনে তিনি বলেন, রোহিঙ্গাদের কারণে নানামুখী সমস্যায় পড়েছে বাংলাদেশ। এরফলে বাংলাদেশের উন্নয়ন চ্যালেঞ্জের মুখে পড়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।
আজারবাইজানের বাকুতে উন্নয়নশীল দেশগুলোকে নিয়ে গড়ে ওঠা ‘জোট নিরপেক্ষ আন্দোলন’-ন্যামের অষ্টাদশ শীর্ষ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় বিকেলে সম্মেলনের প্ল্যানারি মিটিং-এ অংশ নেন প্রধানমন্ত্রী। তুলে ধরেন বাংলাদেশের বর্তমান অবস্থা।
প্রধানমন্ত্রী বলেন, সামাজিক অর্থনৈতিকসহ বিভিন্ন সূচকে বাংলাদেশ এগিয়ে গেলেও রোহিঙ্গা সংকটের কারনে বাংলাদেশের উন্নয়ন চ্যালেঞ্জের মুখে পড়েছে। মিয়ানমারকেই এ সংকট সমাধানে এগিয়ে আসতে হবে বলেও জানান প্রধানমন্ত্রী।
সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির কথাও তুলে ধরেন শেখ হাসিনা। তিনি বলেন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়তে কাজ করে যাচ্ছে তার সরকার।
এর আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দুই নেতার মধ্যে স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। বৈঠকে রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমারকেই করতে হবে বলে জানান মাহাথির।
স্থানীয় সময় সকাল ১০টায় সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তাকে অভ্যর্থনা জানান আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button