জাতীয়

কুষ্ঠরোগীদের সমাজ-চাকরিচ্যুতি নয়, চিকিৎসা করাতে হবে : প্রধানমন্ত্রী

কুষ্ঠরোগীদের প্রতি সহানুভূতিশীল আচরণ করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চাকরিচ্যুতি এবং সমাজ থেকে বের করে দেওয়ার মানসিকতা বদলের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ জাতীয় কুষ্ঠ কার্যক্রম আয়োজিত ‘জিরো লেপ্রসি ইনিশিয়েটিভ-২০৩০’ শীর্ষক সম্মেলনে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কুষ্ঠ রোগীরাও মানুষ। আমাদের সমাজেরই একজন। তাদের দূরে ঠেলে দেওয়া নয়, সহানুভূতির সঙ্গে দেখা, তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

সারা বিশ্বে কুষ্ঠরোগ নিয়ে কুসংস্কার প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, একসময় মনে করা হতো এটা একটা অভিশাপ, আসলে এটা কোনো অভিশাপ নয়। এটা জীবাণু সংক্রমণের মাধ্যমে হয়।

কুষ্ঠ রোগ নিয়ে গবেষণার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোন জীবাণু সংক্রমণের মাধ্যমে কুষ্ঠু রোগ হয়, গবেষণার মাধ্যমে সেটা বের করা, সেই জীবাণু যাতে বিস্তার লাভ করতে না পারে এবং আমাদের দেশে এটা যেন সম্পূর্ণভাবে দূর হয় তার পদক্ষেপ নিতে হবে। এজন্য আমাদের গবেষণা একান্তভাবে প্রয়োজন।

তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ে এর গবেষণা হচ্ছে, ওষুধ বের হচ্ছে। আমাদের দেশেও এটা আমরা করতে পারি।

কুষ্ঠ রোগের ওষুধ উৎপাদন ও বিনামূল্যে বিতরণ করতে বাংলাদেশি ওষুধ কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু কন্যা বলেন, আমাদের যেসব ফার্মাসিউটিক্যাল কোম্পানি আছে তাদেরকে বলবো কুষ্ঠু রোগীদের জন্য যে বিশেষ ওষুধটা দরকার সেই ওষুধটা তারা যদি দেশে উৎপাদন করেন এবং বিনামূল্যে বিতরণের ব্যবস্থা নেয়, তাহলে কিন্তু খুব তাড়াতাড়ি আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো।

তিনি বলেন, যারা ওষুধ শিল্পের সঙ্গে জড়িত সে অ্যাসোসিয়েশনকে এ মিটিং থেকে আমি বললাম আর ব্যক্তিগতভাবেও বলবো যে আপনারা এটা করেন এবং এদেরকে ওষুধ দেন।

সবার সম্মিলিত উদ্যোগে ২০৩০ সালের আগেই জিরো লিপ্রোসির লক্ষ্যে পৌঁছানোর বিষয়ে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

২০৩০ সালের মধ্যে কুষ্ঠমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এবং জাতীয় কুষ্ঠ কার্যক্রমকে আরও শক্তিশালী ও বেগবান করার জন্য স্বাস্থ্য বিভাগের সব কর্মকর্তা, মাঠ পর্যায়ের সব কর্মী এবং সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করা জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button