জাতীয়

মত প্রকাশের স্বাধীনতার পাশাপাশি সীমাও থাকা উচিত: সজীব ওয়াজেদ জয়

মত প্রকাশের স্বাধীনতা অবশ্যই থাকবে, তবে সীমাও থাকা উচিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। কেবল সরকারের উপর নির্ভরশীল না হয়ে নিজের উদ্ভাবনী শক্তি কাজে লাগাতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। দেশের সাইবার সিকিউরিটি সিস্টেম আরও জোরদার করার কথাও জানান সজীব ওয়াজেদ জয়।
ইয়ং বাংলা মত এবারও তরুনদের মুখোমুখি প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। জবাব দেন নানা প্রশ্নের । এসময় তিনি বলেন স্বাধীণতা জরুরি, তার চেয়ে বেশি জরুরি স্বাধীণতার সীমা।
তিনি বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য ছিলে তরুণদের দেশের কাজে এগিয়ে আনা। আমাদের কাছের প্রশ্ন আসে তরুণদের কর্মসংস্থানে আওয়ামী লীগ কি করেছে? আমাদের পুরাতন মাইন্ড সেট ছিল, ইউনিভার্সটিতে যাব। একটি চাকরি নেব। এটা কিন্তু স্বার্থপরের মতো চিন্তা। সেইজন্য আমরা চেয়েছি তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। সেজন্য আমরা চেয়েছি নিজের উদ্যোগে কিছু করা। ‘
জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে ঢাকা কেন্দ্রিক উন্নয়নকে সারা দেশে ছড়িয়ে দিতে চায় সরকার। সাধারণ পড়ালেখার বাইরেও ভোকেশনাল ট্রেনিং নিয়ে এগিয়ে যাওয়ারও পরামর্শ দেন তিনি।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, দেশে এখন ৬ লাখেরও বেশি ফ্রিল্যান্সর রয়েছে। তাই কেবল সরকারের উপর নির্ভরশীল না হয়ে নিজের উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর আহবানও জানান তিনি।
২হাজার ৬০০ ইউনিয়ন এখন ডিজিটাল বাংলাদেশের আ্ওতায়। এরই মধ্যে স্কুল কলেজ গুলোতে ডিজিটাল ক্লাসরুম চালু হয়েছ। এক্ষেত্রে সাইবার সিকিউরিটি বাড়ানোর ওপর জোর দেন তিনি।
তরুনদের নিজের পায়ে দাঁড়িয়ে দেশের উন্নয়নে কাজ করার পরার্শ দেন সজীব ওয়াজেদ জয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button