প্রবাসে

পাঁচ রাজ্য সিনেটরের বাংলাদেশ সফর নিয়ে নিউইয়র্কে তুমুল বিতর্ক!

মো: শেবুল, নিউইয়র্ক প্রতিনিধি

পাঁচজন স্টেট সিনেটেরের বাংলাদেশ সফর নিয়ে নিউইয়র্কে তুমুল বিতর্ক শুরু হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে স্থানীয় সময় শুক্রবার রাতে তারা ঢাকার উদ্দেশে নিউইয়র্ক ছেড়ে গেছেন। ২০১৫ সালের ২৬ মার্চ নিউইয়র্ক স্টেটে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘স্বাধীনতার ঘোষক’ হিসাবে একটি রেজ্যুলেশন গৃহীত হয় এবং এতে সিনেটরদের প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা ছিল। এ কারণেই হঠাৎ করে তাদের বাংলাদেশ সফর নিয়ে বিতর্কের সূত্রপাত। শুক্রবার নিউইয়র্ক কমিউনিটিতে এ নিয়ে ছিল দিনভর আলোচনা।
সফররত নিউইয়র্ক স্টেটের পাঁচজন সিনেটর হলেন লুইস সেপুলভেদা, জেমস স্কুফিস, লিরয় কমরি, জন ল্যু ও কেভিন এ পার্কার। এই দলের নেতৃত্ব দিচ্ছেন লুইস সেপুলভেদা।
হঠাৎ করে এই পাঁচজন সিনেটরের বাংলাদেশ সফর নিয়ে আপত্তি তুলেছিল নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট। এমনকী পাঁচ সিনেটর কনস্যুলেটে ভিসার আবেদন করলে তা স্থগিতও রাখা হয়েছিল। কিন্তু ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে তাদের দ্রুত ভিসা প্রদানের নির্দেশ দেওয়া হয়। এ ব্যাপারে কনস্যুলেটের কোনো পরামর্শ গ্রহণ করেনি পররাষ্ট্র মন্ত্রণালয়। একাধিক দায়িত্বশীল সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘স্বাধীনতার ঘোষক’ হিসাবে রেজ্যুলেশন গ্রহণে সহায়তাদানকারীদের নিয়ে রাষ্ট্রীয় অতিথি নিয়ে বাংলাদেশে সফরের প্রতিবাদে নিউইয়র্কে সমাবেশ করেছে সেক্টর কমান্ডারস ফোরাম যুক্তরাষ্ট্র শাখা। স্থানীয় সময় শুক্রবার রাতে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব শাহজাহান মৃধা বেনু।
তিনি বলেন, যাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় অবৈধভাবে ক্ষমতা দখলকারী সেনাশাসক জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বলে স্বীকার করে এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে তাদের সমুলে উৎপাটন করতে হবে। তিনি বলেন, বিদেশে থেকে যারা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে তাদের সঙ্গে নিয়ে পাঁচ সিনেটর বাংলাদেশ সফরে গেছেন, এটা অত্যন্ত দুঃখজনক।
সেক্টর কমান্ডারস ফোরাম যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা রেজাউল বারী বকুল, মুক্তিযোদ্ধা লাবলু আনসার প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, আকাশ খান, সবিতা দাশ, উইলি নন্দী, শুভ রায় প্রমুখ। এই সমাবেশের সঙ্গে সংহতি প্রকাশ করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।
নিউইয়র্কের এনআরবি নিউজ জানায়, বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী এ বছর নিউইয়র্ক সফরকালীন স্টেট সিনেটর লুইস সেপুলভেদা তার সাথে সাক্ষাৎ করেন। সে সময়েই স্পিকার তাদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এই টিমের সাথে যাচ্ছেন নিউইয়র্কে মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের পথিকৃত মোর্শেদ আলমসহ কয়েকজন। এ সফর নিয়ে প্রবাসীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কারণ, এরা বাংলাদেশের জন্যে কিছুই করতে পারেন না। সে এখতিয়ার তাদের নেই। তবে প্রবাসীদের সমস্যায় তারা সব সময় পাশে রয়েছেন।
বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন এবং কল্যাণে কিছু করার এখতিয়ার রয়েছে কংগ্রেসম্যান ও ইউএস সিনেটরদের। তাদেরকে এভাবে নিতে পারলে জাতিগতভাবে উপকৃত হবার সম্ভাবনা প্রবল বলে সুধীজন মনে করছেন। এছাড়া, বিভিন্ন স্টেট ও সিটিতে ডজনখানে বাংলাদেশি রয়েছেন, যারা মূলধারার সঙ্গে লড়ে জয়ী হয়েছেন। সেসব নির্বাচিত স্টেট সিনেটর, স্টেট রিপ্রেজেনটেটিভ এবং সিটি কাউন্সিলম্যানদের সমন্বয়ে একটি টিম গঠন করে সেই টিমের সাথে এই ৫ জনকে নিলে সুবিবেচনাপ্রসূত হতো বলে সকলের ধারণা। বাংলাদেশী-আমেরিকানদের পাশ কাটিয়ে শুধুমাত্র আমেরিকান রাজনীতিকদের বাংলাদেশে আমন্ত্রণ জানানোর মধ্যে এই প্রবাসে মুক্তিযুদ্ধের চেতনায় ফেরা বাংলাদেশকে নেতিবাচকভাবে উপস্থাপনের ষড়যন্ত্রে লিপ্তদের মদদ রয়েছে কিনা তা ভেবে দেখার অবকাশ রয়েছে। এ মন্তব্য করেছেন নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া চৌধুরী।
জাকারিয়া চৌধুরী উল্লেখ করেছেন, বলার অপেক্ষা রাখে না যে নিউইয়র্ক অঙ্গরাজ্য পার্লামেন্টে সম্প্রতি দুটি রেজ্যুলেশন পাশ হয়েছে যেখানে জাতিরজনক বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ইমেজকে খাটো করার চেষ্টা করা হয়েছে। ২০১৫ সালের ২৬ মার্চ নিউইয়র্ক স্টেট সিনেটে একটি রেজ্যুলেশন পাশ হয়েছে, যেখানে জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। এরপরের বছর আরেকটি রেজ্যুলেশনে বঙ্গবন্ধুর নাম বিকৃতভাবে লেখা হয়েছে। দুটি ঘটনার পরই মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত প্রবাসীদের পক্ষ থেকে আপত্তি উঠেছিল। কিন্তু তা আমলে নেয়া হয়নি এখন পর্যন্ত। যাদের প্ররোচনায় রেজ্যুলেশন দুটি গৃহিত হয়েছে, তেমন মহলের ইন্ধনেই তৈরী হয়েছে এই সফরসূচি। এবং সেই মহলের দুয়েকজন স্টেট সিনেট প্রতিনিধি দলের এই বিলাস ভ্রমণের সহযাত্রী হচ্ছেন বলেও অভিযোগ করেছেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র শাখার সেক্রেটারি মো. কাদের মিয়া। ‘শুধু তাই নয়, বহুল বিতর্কিত হাওয়া ভবনের লোকজনও রয়েছেন এই চক্রে’-উল্লেখ করেছেন জাকারিয়া চৌধুরী। ‘তাই এ বিলাস ভ্রমণকে দুধ-কলা খাইয়ে বিষধর সাপ পোষার সামিল’ হবে বলে মন্তব্য করেছেন জাকারিয়া চৌধুরী ও কাদের মিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button