রাজনীতি

মানবতাবিরোধী অপরাধ: এনএসআইয়ের সাবেক ডিজি ওয়াহিদুল হকের বিচার শুরু

মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার সাবেক মহাপরিচালক ওয়াহিদুল হকের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি মোহাম্মদ শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইবুনাল ২৪ নভেম্বর থেকে মামলার সাক্ষ্য গ্রহনের দিন নির্ধারন করেন।
ওয়াহিদুল হকের বিরুদ্ধে।মুক্তিযুদ্ধের সময় নির্যাতন, হত্যা, গণহত্যার মত মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। অভিযোগে বলা হয়, ১৯৭১ সালে রংপুর ক্যান্টমেন্টে আসামী ওয়াহিদুল হক পাকিস্তানি বাহীনির সহায়তায় মুক্তিযুদ্ধের স্বপক্ষের প্রায় ৬শ’ মানুষকে গুলি করে হত্যার সঙ্গে জড়িত ছিলেন।
ট্রাইব্যুনাল ওয়াহিদুল হকের বিরুদ্ধে প্রসিকিউশনের আনা অভিযোগ পড়ে শোনান এবং জানতে চান তিনি দোষী না নির্দোষ। উত্তরে তিনি নিজেকে নির্দোষ দাবি করে সুবিচার চান।
পরে আসামির উপস্থিতিতে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে প্রসিকিউশনের সূচনা বক্তব্য ও সাক্ষ্য উপস্থাপনের জন্য ২৪ নভেম্বর দিন ঠিক করে দেয়া হয়।
ওয়াহিদুল হকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ, গণহত্যাসহ বেশ কিছু মামলায় একক আসামী হিসেবে চার্জ গঠন করা হয়েছে বলেও জানান ট্রাইবুনালের প্রসিকিউটর ।
২০১৮ সালের ২৪ এপ্রিল ওয়াহিদুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইবুনাল। ওয়াহিদুল হক মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনীর সদস্য ছিলেন। ১৯৭৪ সালের ডিসেম্বরে দেশে ফিরে দুই বছর পর তিনি পুলিশে যোগ দেন। নব্বইয়ের দশকে তিনি জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থায় দায়িত্ব পান এবং এরপর গত শতকের শেষ দিকে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক হন। ওই দায়িত্ব শেষে ২০০৫ সাল পর্যন্ত পুলিশের অতিরিক্ত আইজি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker