আন্তর্জাতিক

চীনকে নাড়ানোর শক্তি বিশ্বের কারো নেই: শি জিন পিং

বিশ্বের কোনো শক্তি চীনের ভিত্তিকে নাড়াতে পারবে না বলেন মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং। বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ারে ৭০তম বিপ্লববার্ষিকী উদযাপনের সময় এ’কথা বলেন তিনি। দিবসটি উপলক্ষ্যে ইতিহাসের অন্যতম বৃহৎ সামরিক মহড়া প্রদর্শন করা হয়। কুচকাওয়াজে অংশ নেয় এক লাখের বেশি বেসামরিক নাগরিক।
বর্ণাঢ্য এ আয়োজন চীনে কমিউনিস্ট বিপ্লবের ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে। রক্তাক্ত একটি গৃহযুদ্ধে জয় পাওয়ার পর ১৯৪৯ সালের আজকের দিনে মাও দে জং বা চেয়ারম্যান মাও গণচীন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।
চীনের এই নয়া জন্ম উপলক্ষ্যে অনুষ্ঠিত হয়েছে দেশটির ইতিহাসে অন্যতম বড় সামরিক মহড়া। বেইজিংয়ের তিয়েন আনমেন স্কয়ারে মহড়ায় অংশ নেয় ১৫ হাজার সেনা, ১৬০টি ফাইটার জেট, ৫৮০টি সামরিক সরঞ্জাম।
মহড়ার আগে প্রেসিডেন্ট শি জিন পিং বলেন, দুনিয়ার এমন কোনো শক্তি নেই যা এই মহান জাতির ভিত্তি নাড়াতে পারবে। এসময় তিনি শান্তিপূর্ণ অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।
এদিকে দিনটিকে শোকদিবস ঘোষণা করে সকাল থেকেই হংকংয়ের রাজপথে নেমেছেন চীনবিরোধী হাজারো বিক্ষোভকারী। বেশ কিছু স্থানে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। বহু মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button