জাতীয়

অনলাইন ক্যাসিনোর লাভ যেতো লন্ডনে।

বাংলাদেশে অনলাইন ক্যাসিনোর মূল হোতা সেলিম প্রধানের গুলশানের বাসা ও অফিসে অভিযান চালিয়ে নগদ সাত লাখ টাকা ও ৭৭ লাখ টাকা মূল্যের বিদেশী মুদ্রা এবং আট কোটি টাকার চেক জব্দ করেছে র‌্যাব। এছাড়া বিদেশী মদ ও হরিণের চামড়াও উদ্ধার করা হয়েছে।
অভিযান শেষে সংবাদ সম্মেলনে র‌্যাব-১ এর অধিনায়ক
সারওয়ার বিন কাশেম জানান, সেলিম প্রধান ক্যাসিনো থেকে অর্জিত টাকা হন্ডির মাধ্যমে লন্ডনে পাঠাতো। সেলিম প্রধানের বনানীর ২ নম্বর সড়কের ২৬ নম্বর বাসায় অভিযানে অনলাইন ক্যাসিনো পরিচালনায় ব্যবহৃত কম্পিউটারও উদ্ধার করা হয়।
র‌্যাব কর্মকর্তা সারওয়ার বিন কাশেম জানান, সেলিম দক্ষিণ কোরিয়ারনাগরিকের মি. দোর মাধ্যমে অনলাইনে ক্যাসিনো ব্যাবসা শুরু করে। লাভের টাকা আধা-আধি ভাগ করে নিত তারা।
প্রথমে একজন জুয়াড়িকে মোবাইলে টি-২১ ও পি-২৪ নামের দুটি অ্যাপস ডাউনলোড করতে হতো। পরে অ্যাপসগুলো থেকে তাঁর পছন্দমতো গেম বাছাই করতেন। এরপর শুরু হতো খেলা। জিতলে টাকা জমা হতো জুয়াড়ির নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টে, আর হারলে টাকা কাটা যেত ওই একই অ্যাকাউন্ট থেকে। এভাবেই অনলাইনে ক্যাসিনো ব্যবসা চালিয়ে আসছিলেন সেলিম।
অনলাইনে ক্যাসিনো কার্যক্রমে অংশ নেওয়ার আগে প্রত্যেক জুয়াড়িকে নির্দিষ্ট ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হতো। এখন পর্যন্ত এমন তিনটি ব্যাংকের নাম জানতে পেরেছে র‍্যাব। ব্যাংকগুলো হলো যমুনা ব্যাংক, কমার্শিয়াল ব্যাংক ও সিলং ব্যাংক। অ্যাকাউন্টগুলোয় নির্দিষ্ট পরিমাণ টাকা রাখতে হতো। খেলায় জিতলে বা হারলে ওই অ্যাকাউন্টে টাকা যোগ হতো বা কাটা যেত। সম্পূর্ণ লেনদেন হতো একটি গেটওয়ের মাধ্যমে। এখন পর্যন্ত একটি গেটওয়েরই সন্ধান পেয়েছে র‍্যাব। সন্ধান পাওয়া ওই গেটওয়েতে কেবল এক মাসেই প্রায় নয় কোটি টাকা জমা হওয়ার খবর পাওয়া গেছে। আরও গেটওয়ে আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। পরবর্তী সময়ে সেলিমের দুই সহযোগী আখতারুজ্জামান ও রোকন লেনদেনের এই টাকা হয় নগদে তুলে নিতেন, নয়তো বিদেশে পাঠিয়ে দিতেন।
সেলিম প্রধানের বিরুদ্ধে মানি লন্ডারিং আইন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, বৈদেশিক মুদ্রা আইন ও বন্য প্রাণী সংরক্ষণ নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী চারটি মামলা করা হয়েছে। এর মধ্যে বন্য প্রাণী সংরক্ষণ নিরাপত্তা আইনে করা মামলায় তার ছয় মাসের কারাদণ্ডও হয়েছে।
সারওয়ার বিন কাশেম আরও জানিয়েছেন, তারেক রহমানের ঘনিষ্ঠ সহযোগী গিয়াসউদ্দিন আল মামুনের সঙ্গে ঘনিষ্ঠতা ছিল সেলিমের। ঘনিষ্ঠতার সূত্র ধরে সেলিম প্রধান মামুনকে বিএমডব্লিউ গাড়ি উপহার দেন। সেলিম লন্ডনে টাকা পাঠাতেন বলেও তথ্য পেয়েছে র‍্যাব। সেখানে কার কাছে টাকা পাঠাতেন, সেটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।
সোমবার দুপুরে বিদেশে যাওয়ার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে একটি ফ্লাইট থেকে সেলিম প্রধানকে আটক করে র‌্যাব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button