আন্তর্জাতিক

ফারাক্কার ১১৯ গেট খুলে দিল ভারত, বাংলাদেশে বন্যার আশঙ্কা।

ভারতের বিহারসহ বিভিন্ন স্থানে ভারী বর্ষণ ও হঠাৎ বন্যায় ফারাক্কা বাঁধের ১০৯টি লকগেট খুলে দেওয়া হয়েছে। সোমবার বিকালে গেট খুলে দেয়ার ফলে এপারে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ এলাকার পদ্মা নদীতে হঠাৎ করেই পানি প্রবাহ বেড়ে যায়। রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা ছুঁইছুঁই করছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে রাজশাহী শহর রক্ষা বাঁধ হুমকির মুখে পড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের একজন কর্মকর্তা জানান, ভারতের বিহার, মালদা ও পাটনার পানি পদ্মা নদীতে আসে। বর্তমানে সেখানে ভারী বর্ষণ ও বন্যার কারণে উজানের পানির ঢলে পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে। এভাবে বাড়তে থাকলে দ্রুতই বিপদসীমা অতিক্রম করবে।
পদ্মায় হঠাৎ পানি বেড়ে যাওয়ায় রাজশাহীর শহর রক্ষা বাঁধ সংলগ্ন নগরীর শ্রীরামপুর, পাঁচানি মাঠ, সোনাইকান্দি, বাজে কাজলা, পঞ্চবটি, শ্মশান ঘাট, তালাইমারি বাদুড়তলা এলাকায় পানি ঢুকেছে।
এদিকে রাজশাহীর বাঘা ও গোদাগাড়ী উপজেলার মানুষও পানিবন্দি হয়ে পড়েছেন। বাঘার ১৫টি চরের প্রায় তিন হাজার ৬০০ পরিবার গত সাত দিন ধরে পানিবন্দি আছেন। পবা ও গোদাগাড়ীতে পদ্মার পানি বৃদ্ধিতে ভাঙনের কবলে পড়েছে পদ্মাপাড়ের মানুষ। চরাঞ্চল প্লাবিত হওয়ায় এরই মধ্যে ১১টি প্রাথমিক ও মাধ্যমিক স্কুল অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker