জেলার খবর

রোহিঙ্গা সংকট: ক্যাম্পের পূর্ণ নিয়ন্ত্রন নিতে আইন শৃঙ্খলা বাহিনীকে পরামর্শ

দ্রুততম সময়ে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরানো না গেলে চরম ঝুঁকিতে পড়বে সামাজিক, অর্থনৈতিক ও প্রাকৃতিক পরিবেশ। বিশেষজ্ঞরা বলছেন, রোহিঙ্গারা জড়িয়ে পড়ছে মাদক ও মানব পাচারসহ নানা অপরাধে। স্থানীয়দের জন্য তারা রীতিমতো ভয়ঙ্কর হয়ে উঠছে বলেও জানান তারা। এ অবস্থায় আইন শৃঙ্খলাবাহিনীকে রোহিঙ্গা ক্যাম্পের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
২০১৭ সালে মিয়ানমার সামরিক জান্তার অত্যাচার নিপীড়নের মুখে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গারা। কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় এখন ১১ লাখ রোহিঙ্গার বাস। এরফলে বহুমাত্রিক সংকটে দেশ।
এ অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির আয়োজনে ‘রোহিঙ্গা শরনার্থী বহুমাত্রিক সংকটে বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে অংশ নেন বিশিষ্টজনেরা।
মূল প্রবন্ধে পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, রোহিঙ্গা সংকটে গোটা এলাকার জীব বৈচিত্র্য, পরিবেশ প্রতিবেশ এখন চরম বিপর্যয়ে। সেখান থেকে হারিয়ে গেছে বেশ কিছু প্রজাতির পাখি, কচ্ছপ, মাছ ও সরীসৃপ।
সেমিনারে কক্সবাজারের একজন কলেজ শিক্ষক তুলে ধরেন ওই এলাকার পরিস্থিতি। বলেন, রোহিঙ্গাদের কারণেই এখন স্থানীয়রাই নিরাপত্তাহীন। রোহিঙ্গা সন্ত্রাসীদের কারণে এলাকাবাসী নিরাপদে চলাফেরা করতে পারছে না।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান বলেন, রোহিঙ্গাদের কারণেই পরিবেশের পাশাপাশি চরম অর্থনৈতিক ক্ষতির মুখে বাংলাদেশ। পরিবেশ, প্রতিবেশসহ যে ক্ষতি হচ্ছে তার আর্থক মূল্য কয়েক হাজার কোটি টাকা।
নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব:) মোহাম্মদ আলী শিকদার বলেন, রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে যা সত্যিই ভীতি জাগানিয়া। এ অবস্থায় গোটা রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্ব আইন শৃঙ্খলা বাহিনীকে নেয়ার পরামর্শ দেন তিনি।
সফল কূটনীতিতে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে বলে আশাবাদের কথা জানান সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।
রোহিঙ্গাদের আস্থা অর্জনে মিয়ানমার সরকারকে আরো উদ্যোগী হওয়ারও আহ্বান জানান বক্তারা। অনুষ্ঠান সঞ্চালনা করেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলায়ার হোসেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker