আন্তর্জাতিক

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে চার প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শামীমা দোলা,
সম্পাদক, নিউজ নাউ বাংলা ডট কম, নিউ ইয়র্ক থেকে
রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষেদন অধিবেশনে চারটি প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে জাতিসংঘ সদর দপ্তরে ওআইসি সেক্রেটারিয়েট এবং জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত মিয়ানমারের রোহিঙ্গা সংখ্যালঘু পরিস্থিতি নিয়ে ‘রোহিঙ্গা সংকট: উত্তরণের উপায়’ শীর্ষক উচ্চ পর্যায়ের একটি অনুষ্ঠানে একথা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে আমি পাঁচটি প্রস্তাব দিয়েছিলাম। যেখানে কফি আনান কমিশনের সুপারিশগুলোর সম্পূর্ণ বাস্তবায়ন, রাখাইন রাজ্যে আলাদা ‘বেসামরিক পর্যবেক্ষিত সেইফ জোন’ প্রতিষ্ঠার কথা অন্তর্ভুক্ত ছিল। এবার আমি চারটি বিষয় জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে উপস্থাপন করবো।
প্রস্তাবগুলো হচ্ছে:
০১. রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন ও পুনর্বাসনে কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে মিয়ানমারকে তার রাজনৈতিক সদিচ্ছা স্পষ্ট করতে হবে।

০২. বৈষম্যমূলক আইন ও রীতি বাতিল করে রোহিঙ্গাদের আস্থা ফোরাত হবে মিয়ানমারকেই। রোহিঙ্গা প্রতিনিধিদের উত্তর রাখাইন সফরের ব্যবস্থা করতে হবে।

০৩. রাখাইন রাজ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের বেসামরিক পর্যবেক্ষক মোতায়েন করে মিয়ানমারকে অবশ্যই অন্যদের মতো রোহিঙ্গাদেরও নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে।

০৪. আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই রোহিঙ্গা সংকটের মূল কারণগুলো বিবেচনায় নিতে হবে। নৃশংসতার জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব ড. ইউসেফ এ আল-ওথাইমিন।
সভায় উপস্থিত ছিলেন-বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানসিক স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞ উপদেষ্টা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ ছাড়া সভায় ওআইসিভুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, বেলজিয়াম, ইউরোপিয়ান ইউনিয়ন, সুইডেন, সিঙ্গাপুর, কুয়েত, সার্বিয়া, ফিলিপিনস, গাম্বিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker