অর্থ বাণিজ্য

জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ, মূল্যস্ফিতি ৫ দশমিক ৮ শতাংশ: এডিবির পূর্বাভাস

২০১৯-২০ অর্থবছরে মোট দেশজ উৎপাদন জিডিপি প্রবৃদ্ধি আট শতাংশের মধ্যেই থাকবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি। আর মূল্যস্ফিতি থাকবে ৫ দশমিক আট শতাংশ। শিল্প খাত প্রবৃদ্ধি অর্জনে বড় ভূমিকা রাখবে। বেশকিছু চ্যালেঞ্জের কারণে সরকার প্রাক্কলিত ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন হবে না মনে করছে এডিবি।
রাজধানীর আগারগাঁওয়ের এডিবি ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলনে এশিয়ান ডেভলপমেন্ট আউটলুক-২০১৯ হালনাগাদ প্রতিবেদন প্রকাশ করা হয়। আউটলুকের মূল অংশ তুলে ধরেন এডিবির সিনিয়র অর্থনীতিবিদ সুন চান হং। এ সময় এডিবি ঢাকা অফিসের প্রধান মনমোহন প্রকাশ উপস্থিত ছিলেন। প্রতিবেদনটি চার মাস পর পর প্রকাশ করা হয়ে থাকে।
প্রতিবেদনে বলা হয় শিল্প খাতে প্রবৃদ্ধি হবে ১২ দশমিক ৫ শতাংশ। কৃষিখাতে ৩ দশমিক ৮ শতাংশ এবং সেবা খাতে ৬ দশমিক ৪ শতাংশ। এছাড়া গ্যাসের দাম বৃদ্ধি, টাকার অবমূল্যায়ন ও ভ্যাটের আওতা বাড়ার কারণে পণ্য ও সেবার দাম বাড়বে। ফলে মূল্যস্ফীতি ৫ দশমিক ৮ শতাংশ হতে পারে।
এডিবির কান্ট্রি ডিরেক্টর জানান, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি অগ্রগামি। রপ্তানি ও রেমিট্যান্সে ভালো প্রবৃদ্ধি, বেসরকারি বিনিয়োগ পরিস্থিতির উন্নতি এবং স্থিতিশীলতার পাশাপাশি শিল্প খাতের সম্প্রসারণ প্রবৃদ্ধির চালিকা শক্তি হিসেবে কাজ করছে বলে মনে করে ঋণদাতা সংস্থাটি।
রপ্তানী বহুমুখীকরণ, শহর-গ্রামের বৈষম্য, বেসরকারি খাতে বিনিয়োগে উন্নত পরিবেশ, মানব সম্পদ ও ভ্যাট আইনের কার্যকর প্রয়োগসহ মধ্যম ও দীর্ঘমেয়াদে বেশকিছু চ্যালেঞ্জের কথাও উঠে আসে প্রতিবেদনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker