জেলার খবর

বস্তা বস্তা ছেঁড়া টাকা।

বগুড়ার শাহজাহানপুর উপজেলার একটি ব্রিজের নিচ থেকে বাংলাদেশ ব্যাংকের ফেলে দেয়া ৩ ট্রাক ছেঁড়া টাকা পাওয়া গেছে।
সকালে ব্রিজের নিচে গ্রামবাসী টাকা দেখতে পেয়ে এলাকায় নানা জল্পনা-কল্পনার সৃষ্টি হয়। পুলিশে খবর দেয়া হলে ঘটনাস্থলে এসে তিন বস্তা ছেঁড়া টাকা উদ্ধার করে পুলিশ। এদিকে খবর পেয়ে বগুড়া পৌরসভার সদস্যরা ঘটনাস্থলে যায়। পরে তারা জানায়, গেলো রোববার বাংলাদেশ ব্যাংক থেকে বগুড়া পৌরসভার নামে তিন ট্রাকে ২৪০ বস্তা ছেঁড়া টাকা আবর্জনা হিসেবে ফেলে দেয়ার জন্য পাঠানো হয়। এবিষয়ে একটি চিঠিও দেয় বাংলাদেশ ব্যাংক। পরে ব্রিজের নিচে জঙ্গলে ফেলা হয় ছেঁড়া টাকাগুলো।
বাংলাদেশ ব্যাংকের বগুড়া কার্যালয়ের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক জগন্নাথ চন্দ্র ঘোষ বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ১ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত বাতিল নোট পুড়িয়ে ধ্বংস করা হয়। এর ওপরের, অর্থাৎ ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোট কুচি কুচি করে কেটে ফেলে দেওয়ার নিয়ম। জালশুকা এলাকায় পাওয়া টাকার কুচি বাংলাদেশ ব্যাংকের অচল ও বাতিল হিসেবে ফেলে দেওয়া টাকা।
বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তা বলেন, বগুড়া কার্যালয়ে কুচি করা টাকার ১ হাজার ৮০০ বস্তা জমা হয়েছিল। গত ২২ আগস্ট সেখান থেকে ২৪০ বস্তা ফেলে দেওয়ার জন্য পৌরসভার মেয়রকে চিঠি দেওয়া হয়। পরে পৌরসভা ট্রাকে সেগুলো সেখানে নিয়ে ফেলে। পরিবেশের ক্ষতির কথা বিবেচনা করে টাকা পোড়ানো হয় না। এগুলো কোথাও ফেলে দেওয়াই নিয়ম।
শাজাহানপুর থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম আজাদ বলেন, রাস্তা ও পাশের ডোবায় কুচি কুচি করা টাকা পড়ে থাকতে দেখে স্থানীয় লোকজন পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে এর সত্যতা পায়। পরে পুলিশ জানতে পারে এগুলো বাংলাদেশ ব্যাংকের ফেলে দেওয়া বাতিল টাকার নোট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker