আন্তর্জাতিকফিচারমজারশুক্রবারের বিশেষ

ক্রিস্টিনা হ্যামক কচ ; চন্দ্রাভিযানের প্রথম নারী নভোচারী

প্রায় ৫০ বছর পর আবারো চাঁদে পা পড়বে মানুষের। ২০২৪ সালের জন্য চাঁদের এ মিশনটি তৈরি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)। আর এই মিশনটির নাম দেওয়া হয়েছে ‘‘আরটেমিস টু লুনার মিশন’’। নাসার পক্ষ থেকে চারজন এই মিশনে যোগ দেবেন। তবে চমক লাগানো খবর হচ্ছে এবারই প্রথম নাসা পক্ষ থেকে কোনো নারী নভোচারী যাচ্ছেন এই চন্দ্রাভিযানে। তার নাম ক্রিস্টিনা হ্যামক কচ। নিউজ নাউ বাংলার শুক্রবারের বিশেষ আয়োজনে আজ থাকছে, এই সাহসী নারী ক্রিস্টিনা হ্যামক কচ-কে নিয়ে কিছু তথ্য।
ক্রিস্টিনা কোচ

৫০ বছর পরে চাঁদে মানুষ নিয়ে যাচ্ছে নাসা । মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার এই চন্দ্রাভিযানের নাম আর্টেমিস। এই মিশনের জন্য বিশাল উদ্যোগ-আয়োজন চলছে। এই মিশনের পাঁচটি ভাগ রয়েছে, যার মধ্যে মানুষ নিয়ে চাঁদে অবতরণ করার পরিকল্পনাও আছে। নাসা জানিয়েছে, আর্টেমিস-২ মিশনে ১০ দিনের জন্য চাঁদে পাড়ি দেবেন মহাকাশচারীরা। চার থেকে পাঁচ জন নভশ্চরকে নিয়ে যাওয়া হবে চাঁদে। তাঁদের মধ্যে একজন অ্যাস্ট্রো-ক্রিস্টিনা ওরফে ক্রিস্টিনা কচ ।

ক্রিস্টিনা কোচ
১৯৭৯ সালের ২৯ জানুয়ারি মিশিগানের গ্র্যান্ড র‌্যাপিডসে জন্ম ক্রিস্টিনার। তাঁর বেড়ে ওঠা নর্থ ক্যারোলিনার জ্যাকসিনভিলে।
ছোট থেকেই ক্রিস্টিনার স্বপ্ন ছিল মহাকাশচারী হবেন। সেই মতোই নিজের লক্ষ্যপূরণ করেছেন তিনি।
১৯৯৭ সালে নর্থ ক্যারোলিনা স্কুল অফ সায়েন্স অ্যান্ড ম্যাথেমেটিক্স থেকে স্নাতক পাশ করেন ক্রিস্টিনা। পরে নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ও পদার্থবিদ্যায় স্নাতক পাস করেন তিনি। পরে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর করেন। ২০০১ সালটবনাসা অ্যাকাডেমি প্রোগ্রামে যোগ দেন।
ক্রিস্টিনা কোচ

২০০৪ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের আন্টার্কটিক প্রোগ্রামের রিসার্চ অ্যাসোসিয়েট ছিল ক্রিস্টিনা কচ  । সাড়ে তিন বছর কাটিয়েছেন উত্তর ও দক্ষিণ মেরুর দুর্গম এলাকায়। নাসার দক্ষিণ মেরুর স্পেস স্টেশনে হাড়হিম ঠাণ্ডায় দিনের পর দিন গবেষণা চালিয়েছেন ক্রিস্টিনা । পুরুষ সহকর্মীদের সঙ্গে পাল্লা দিয়ে চষে ফেলেছেন দক্ষিণ মেরুর বিপদসঙ্কুল এলাকা। দক্ষিণ মেরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণাকেন্দ্র আমুন্ডসেন-স্কট স্টেশনে তিনি যখন কাজ করতেন, সেখানকার তাপমাত্রা ছিল হিমাঙ্কের নীচে ১১১ ডিগ্রি সেলসিয়াস। দুর্গম পরিস্থিতির সঙ্গে লড়াই করার মানসিকতা ও সাহস তখনই তৈরি হয়ে যায়।

২০০৭ সালের পর থেকে জনস-হপকিনস ল্যাবোরেটরির অ্যাপ্লায়েড ফিজিক্স ল্যাবোরেটরিতে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেন তিনি। গত বছর ১৪ মার্চ পৃথিবীর মাটি ছাড়েন ক্রিস্টিনা। সয়ুজ এমএস-১২-এ চেপে পৃথিবীর সব টান কাটিয়ে পাড়ি দেন আন্তর্জাতিক স্পেস স্টেশনে। তিনি ছিলেন একাধারে ফ্লাইট ইঞ্জিনিয়ার, নভশ্চর, গবেষক । শূন্য অভিকর্ষজ বল বা জিরো-গ্র্যাভিটি নিয়ে আন্তর্জাতিক স্পেস স্টেশনে এতদিন গবেষণা চালিয়েছেন ক্রিস্টিনা।

ক্রিস্টিনা কোচ

১১ মাসে অন্তত ছ’বার মহাশূন্যে হেঁটেছেন ক্রিস্টিনা কচ। গত বছর সবচেয়ে বেশি সময় মহাকাশের অতলান্ত অন্ধকারে স্পেস-ওয়াকের রেকর্ড গড়ের এই নভশ্চর।এর লাইভ স্ট্রিমিং সামনে এনে নাসা জানিয়েছিল ৭ ঘণ্টা ১৭ মিনিট মহাকাশে হেঁটে রেকর্ড করেছেন অ্যাস্ট্রো-ক্রিস্টিনা ও অ্যাস্ট্রো-জেসিকা। সাধারণত দেখা যায় স্পেস স্টেশনে কোনও যান্ত্রিক গলদ দেখা দিলে তার মেরামতি করতে বাইরে আসেন নভশ্চররা। এ বার সেই দায়িত্ব ছিল ক্রিস্টিনা ও জেসিকার উপর। কোনও রোবোটিক আর্ম নয়, প্রযুক্তির সাহায্যও নয়, পায়ে হেঁটেই স্পেস স্টেশনে নির্ধারিত ইউনিটে পৌঁছন দুই মহিলা। ভিতরে থেকে সেই সময় কম্যান্ড দিচ্ছিলেন চারজন পুরুষ নভশ্চর। ইউনিটে পৌঁছে ব্যাটারি লাগিয়ে যান্ত্রিক ত্রুটি সারিয়ে নির্দিষ্ট সময়েই ফিরে আসেন ক্রিস্টিনা ও জেসিকা। ‘উইমেন’স হিস্ট্রি মান্থ’-এ ইতিহাস গড়ে নাসা।
নাসার রেকর্ড বলছে, এই ১১ মাসে অন্তত ৫,২৪৮ বার পৃথিবীকে পাক খেয়েছেন ক্রিস্টিনা। যা ২৯১ বার চাঁদে গিয়ে ফিরে আসার সময়ের সমান।

ক্রিস্টিনা কোচ

নাসায় ক্রিস্টিনার সফর শুরু ২০১৩ সাল থেকে।

২০১৯ সালে প্রথম বার মহাকাশে পাড়ি দেন ক্রিস্টিনা। সে বছর প্রথমবারের মতো দুই নারী নভোচারীর একটি দল মহাকাশে যখন হাঁটেন, তখনই নতুন ইতিহাস লেখা হয়ে যায়। ওই মিশনে অংশ নেওয়া দুই নভোচারী ছিলেন ক্রিস্টিনা কচ ও জেসিকা মায়ার। বিকল হয়ে যাওয়া একটি ‘পাওয়ার কন্ট্রোল ইউনিট’ প্রতিস্থাপন করতে গিয়ে তাঁরা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা সময় কাটান। এর আগে আরও চারবার মহাকাশে হেঁটেছেন ক্রিস্টিনা। তবে জেসিকার জন্য এটিই ছিল প্রথম মহাকাশ মিশন।
প্রথম মহিলা মহাকাশচারী হিসেবে চাঁদে পাড়ি যতটা রোমাঞ্চকর, ঠিক ততটাই ঝুঁকিপূর্ণ। তবে এমন সুবর্ণ সুযোগ পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত ক্রিস্টিনা। তিনি বলেন, ‘খুবই সম্মানিত বোধ করছি। যখনই অভিযানের কথা ভাবছি, দারুণ লাগছে। বিশ্বের অন্যতম শক্তিশালী রকেটে চড়ে যাচ্ছি আমরা—চাঁদে পাড়ি দেব।’
ক্রিস্টিনা কোচ
মিশনে ক্রিস্টিনার সঙ্গেই ইতিহাস গড়তে চলছেন ভিক্টর গ্লোভার। প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে চাঁদে যাবেন পাইলট ভিক্টর। অভিযানে থাকবেন কানাডার জেরেমি হানসেন। কানাডা আর্মির কর্নেল জেরেমির এটাই হবে প্রথম মহাকাশ অভিযান। চতুর্থ জন মিশন কমান্ডার রেড ওয়াইজম্যান। ইতিমধ্যেই মহাকাশে ১৬৫ দিন কাটিয়ে আসার অভিজ্ঞতা রয়েছে ওয়াইজম্যানের ঝুলিতেই।
এর আগে অ্যাপোলো মিশনগুলোতে কোনো নারীকে পাঠানো হয়নি। আগের চন্দ্রাভিযানের নামকরণ করা হয় গ্রিক চন্দ্রদেবতা অ্যাপোলোর নামানুসারে। এবার যেহেতু চন্দ্রাভিযানে নারী নভোচারী যাচ্ছেন, তাই অ্যাপোলোরই যমজ বোন আর্টেমিসের নামে এ মিশনের নামকরণ করা হয়েছে। ১৯৭৯ সালের ২৯ জানুয়ারি মিশিগানের গ্র্যান্ড র‌্যাপিডসে জন্ম ক্রিস্টিনার। তিনি নর্থ ক্যারোলাইনার জ্যাকসনভিলেতে বেড়ে উঠেন। ছোটবেলা থেকেই ক্রিস্টিনার স্বপ্ন ছিল মহাকাশচারী হওয়ার। সেই মতোই নিজের লক্ষ্যপূরণ করেছেন তিনি।
ক্রিস্টিনা কোচ
এই চার জন চাঁদের বুকে পা রাখবেন না যদিও। তবে চাঁদের চারপাশেই ঘুরে বেড়াবেন। স্পেস স্টেশন থেকে বিভিন্ন প্রযুক্তি পরীক্ষা করে দেখবেন, যাতে আগামী দিনে চন্দ্রাভিযানের পথ আরও সুগম হয়। ২০২৪ সালের নভেম্বরে রওনা দেওয়ার কথা তাঁদের। অভিযান সেরে ফিরে আসবেন পৃথিবীতে।
ক্রিস্টিনা কোচ
ছয়টি স্পেসওয়াকের অভিজ্ঞতা রয়েছে ক্রিস্টিনার। মোট ৪২ ঘণ্টা ১৫ মিনিট স্পেসওয়াক করেছেন তিনি। মহাকাশে মোট ৩২৮ দিন কাটিয়েছেন ক্রিস্টিনা। এবার গন্তব্যস্থল চাঁদ। প্রথম নারী হিসেবে চন্দ্রাভিযানে যাওয়ার মধ্য দিয়ে নতুন ইতিহাস তৈরির পথে ক্রিস্টিনা। আর সেদিকে তাকিয়ে আছে বিশ্ব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button