জাতীয়

পদ্মার টোল আদায়ে চুক্তি হলেও ফি নির্ধারণ হয়নি।

পদ্মা সেতু প্রকল্পের সার্বিক কাজ ৭৩ দশমিক পাঁচ শূন্য শতাংশ সম্পন্ন হওয়ার পাশাপাশি মূল সেতুর ২ দশমিক এক শতাংশ দৃশ্যমান হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। পদ্মাসেতুর পরিচালন, রক্ষানাবেক্ষন ও টোল আদায়ে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন এর সাথে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে মন্ত্রী জানান, সেতুর টোল কত হবে তা এখনো নির্ধারণ হয়নি।
২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ৬ হাজার ১শ ৫০মিটার দীর্ঘ পদ্মা সেতুর কাজ। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে উত্তর-পূর্ব অংশের সংযোগস্থাপন করবে স্বপ্নে এই সেতু। নানা চড়াই উৎরাই ও ষড়যন্ত্র মোকাবেলা করেই আওয়ামী লীগ সরকার প্রকল্পটি বাস্তবায়ন শুরু করে। পাঁচ বছরে সেতুর কাজ এগিয়েছে ৭৩শতাংশেরও বেশী।
সেতু ভবনে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশনের সাথে পদ্মাসেতুর পরিচালন, রক্ষানাবেক্ষন ও টোল আদায়ে সমঝোতা স্মারকও সই হয়। পরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের কাজের অগ্রগতি নিয়ে সাংবাদিকদের অবহিত করেন।
চুক্তি অনুযায়ী কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন, গাড়ি না থামিয়ে স্বয়ংক্রিয়ভাবে টোল আদায় করবে। তবে টোলের পরিমান এখনো নির্ধারন হয়নি বলে জানান সেতু মন্ত্রী।
সংযোগ সড়কের কাজ সম্পূর্ন শেষে হয়েছে উল্লেখ করে সেতুর পিয়ার এবং রেলওয়ে স্ল্যাাব বসানোর কাজ চলতি বছরেই শেষ হবে বলে আশা করছেন মন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button