জাতীয়

প্রথম ৪ ঘণ্টায় সাড়ে ১৮ শতাংশ ভোট পড়েছে : ইসি

নাজনীন লাকী, সিনিয়র রিপোর্টার:  সারা দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথম ৪ ঘণ্টায় সাড়ে ১৮ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইসি সচিব।  তিনি বলেন, ‘এ পর্যন্ত গড়ে ১৮ দশমিক ৫০ শতাংশ ভোট পড়েছে। তিন জায়গা থেকে হ্যাক করে অ্যাপ স্লো করে দেওয়া হয়েছে। জাল ভোট দেওয়ার কারণে তিনজনকে আটক করা হয়েছে।’  ইসি সচিব বলেন বলেন, ‘আমাদের বিভাগগুলোতে সোয়া ১২টা পর্যন্ত ভোট প্রদানের যে চিত্র সেটা হলো, ঢাকা বিভাগে ভোট পড়েছে শতকরা ১৭ ভাগ, চট্টগ্রামে ২০ ভাগ, সিলেটে ১৮ ভাগ, বরিশালে ২২ ভাগ, খুলনায় ২১ ভাগ, রাজশাহী ১৭ ভাগ, ময়মনসিংহ ২০ ভাগ। এই হিসাবেও আটটি বিভাগে গড়ে ১৮ দশমিক ৫০ ভাগ পড়েছে।  মো. জাহাংগীর আলম বলেন, ‘আজ সারা দেশে সকাল আটটা থেকে একযোগে ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী প্রায় ৯৩ ভাগ ভোটকেন্দ্রের ব্যালট পেপার আগেই পৌঁছে দেওয়া হয়েছে এবং যথাসময়ে ভোট শুরু হয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘এই পর্যন্ত প্রাপ্ত তথ্য মতে, তিনটি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ বাতিল হয়েছে। বাতিল হওয়া ভোটকেন্দ্রগুলোর একটি হচ্ছে, নরসিংদীতে আর দুটি হচ্ছে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায়। এই তিনটা কেন্দ্রে আজ আর ভোট হবে না। এ ছাড়া সাময়িক আরও ৫টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ছিল, সেটা আবার সচল হয়েছে। ভোটগ্রহণ স্থগিত হওয়া কেন্দ্রগুলোতে পর্যবেক্ষণ শেষে এক ঘণ্টা বা আধঘণ্টা পর আবার চালু হয়েছে। ফরিদপুরে দুটো কেন্দ্রে ভোট স্থগিত হয়েছিল, এখন আবার সচল হয়েছে।’  মুন্সিগঞ্জের নিহতের ঘটনা নিয়ে বলেন, ‘ভোটকেন্দ্রের পাশে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাদের জানিয়েছে, এটি আসনে ভোটের সঙ্গে সংশ্লিষ্ট নয়। ওই ব্যক্তি না কি অন্য একটি মার্ডার মামলার আসামি ছিল। সে এলাকায় এসেছে, যার ফলে ছুরিকাঘাতে মারা গেছেন বলে পুলিশ সুপার আমাদের জানিয়েছেন। ভোটের পরে তদন্ত সাপেক্ষে বিস্তারিত জানা যাবে বলেও জানান তিনি।রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইসি সচিব। 

তিনি বলেন, ‘এ পর্যন্ত গড়ে ১৮ দশমিক ৫০ শতাংশ ভোট পড়েছে। তিন জায়গা থেকে হ্যাক করে অ্যাপ স্লো করে দেওয়া হয়েছে। জাল ভোট দেওয়ার কারণে তিনজনকে আটক করা হয়েছে।’  ইসি সচিব বলেন বলেন, ‘আমাদের বিভাগগুলোতে সোয়া ১২টা পর্যন্ত ভোট প্রদানের যে চিত্র সেটা হলো, ঢাকা বিভাগে ভোট পড়েছে শতকরা ১৭ ভাগ, চট্টগ্রামে ২০ ভাগ, সিলেটে ১৮ ভাগ, বরিশালে ২২ ভাগ, খুলনায় ২১ ভাগ, রাজশাহী ১৭ ভাগ, ময়মনসিংহ ২০ ভাগ। এই হিসাবেও আটটি বিভাগে গড়ে ১৮ দশমিক ৫০ ভাগ পড়েছে।  মো. জাহাংগীর আলম বলেন, ‘আজ সারা দেশে সকাল আটটা থেকে একযোগে ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী প্রায় ৯৩ ভাগ ভোটকেন্দ্রের ব্যালট পেপার আগেই পৌঁছে দেওয়া হয়েছে এবং যথাসময়ে ভোট শুরু হয়েছে।’  তিনি আরও বলেন, ‘এই পর্যন্ত প্রাপ্ত তথ্য মতে, তিনটি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ বাতিল হয়েছে। বাতিল হওয়া ভোটকেন্দ্রগুলোর একটি হচ্ছে, নরসিংদীতে আর দুটি হচ্ছে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায়। এই তিনটা কেন্দ্রে আজ আর ভোট হবে না। এ ছাড়া সাময়িক আরও ৫টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ছিল, সেটা আবার সচল হয়েছে। ভোটগ্রহণ স্থগিত হওয়া কেন্দ্রগুলোতে পর্যবেক্ষণ শেষে এক ঘণ্টা বা আধঘণ্টা পর আবার চালু হয়েছে। ফরিদপুরে দুটো কেন্দ্রে ভোট স্থগিত হয়েছিল, এখন আবার সচল হয়েছে।’ 

মুন্সিগঞ্জের নিহতের ঘটনা নিয়ে বলেন, ‘ভোটকেন্দ্রের পাশে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাদের জানিয়েছে, এটি আসনে ভোটের সঙ্গে সংশ্লিষ্ট নয়। ওই ব্যক্তি না কি অন্য একটি মার্ডার মামলার আসামি ছিল। সে এলাকায় এসেছে, যার ফলে ছুরিকাঘাতে মারা গেছেন বলে পুলিশ সুপার আমাদের জানিয়েছেন। ভোটের পরে তদন্ত সাপেক্ষে বিস্তারিত জানা যাবে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button