জাতীয়

তাজিয়া মিছিলে ধারালো অস্ত্র, আতশবাজি নিষিদ্ধ।

পবিত্র আশুরায় তাজিয়া শোক মিছিলে আগুন, তরবারি ও ছোরা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। রাজধানীর লালবাগের হোসনি দালান ইমামবাড়ায় পবিত্র আশুরা উপলক্ষে নিরাপত্তাব্যবস্থা পরিদর্শনে এসে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া জানান, হোসনি দালান কে কেন্দ্র করে স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোন ধরনের হুমকির আশঙ্কা নেই।
ডিএমপি কমিশনার জানান, যারা ইমামবাড়াতে শ্রদ্ধা নিবেদন করতে বা মিছিলে যোগ দিতে আসবেন, তাঁদের আর্চওয়েসহ প্রয়োজনবোধে বিভিন্নভাবে তল্লাশি করা হবে। তল্লাশির পরে তাঁরা ভেতরে প্রবেশ করতে পারবেন। প্রতিটি অনুষ্ঠানের চারপাশে গোয়েন্দা নজরদারি থাকবে।
ডগ স্কোয়াড দিয়ে পুরো এলাকা সুইপিং করা হবে। অনুষ্ঠানগুলো মনিটর করবে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কাউন্টার টেররিজম ইউনিট। এ ছাড়া বোমা নিষ্ক্রিয়করণ দল ও সোয়াত টিমও প্রস্তুত থাকবে।
আশুরা উপলক্ষে রক্তাক্ত তাজিয়া মিছিল নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ধাতব বস্তু বা আতশবাজি ব্যবহার করা যাবে না। নিরাপত্তার স্বার্থে ১২ ফুটের বেশি বড় নিশান মিছিলে ব্যবহার করা যাবে না। ইমাম বাড়ায় কোন ধরনের ব্যাগ নিয়ে কেউ ঢুকতে পারবে না। ইমামবাড়া কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া পাঞ্জা মেলানো, শক্তির ব্যবহারও নিষিদ্ধ থাকছে।
২০১৫ সালের ২৩ অক্টোবর রাতে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় হোসনি দালানে জেএমবির সদস্যরা বোমা হামলা চালায়। এতে এক কিশোরসহ দুজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হন। তারপর থেকেই প্রতি বছর তাজিয়া মিছিলে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করে পুলিশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button