আন্তর্জাতিক

চাঁদে নামতে পারলো না চন্দ্রযান-২, ভারতের স্বপ্নভঙ্গ।

চাঁদে নামতে ব্যর্থ হয়েছে ভারতের নভোযান চন্দ্রযান-দুই। ল্যান্ডার বিক্রম এর সঙ্গে সব ধরনের যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে। এই চন্দ্রযান কক্ষপথ ছেড়ে চাঁদে নামতে শুরুর পর থেকেই গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণ কক্ষে আর কোনো বার্তা পাঠাচ্ছে না। যদিও রাত প্রায় ২টার দিকে চাঁদের মাটিতে নামার কথা। কিন্তু এই সময় পার হয়ে গেলেও আর তথ্য মেলেনি।
চাঁদের মাটিতে ভারতের বিক্রম দেখতে নিয়ন্ত্রণ কক্ষে হাজির ছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় রাত ১টা ৫৫ মিনিটে চলে আসে সেই মাহেন্দ্রক্ষণ। কিন্তু শেষ মুহূর্তে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে চন্দ্রযান- ২ এর।
ভারতীয় সময় রাত দেড়টা থেকে আড়াইটার মধ্যে মূল অরবিট থেকে আলাদা হয়ে যায় ল্যান্ডার বিক্রম। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র প্রধান জানান, ২ দশমিক ১ কিলোমিটার পর্যন্ত এটি স্বাভাবিক লাগছিল। পরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বিজ্ঞানীরা বলছেন, নির্ধারিত সময়ের মধ্যে গতিবেগ কমাতে ব্যর্থ হয় চন্দ্রযান ২।ঘণ্টায় প্রায় ৬ হাজার কিলোমিটার গতিবেগে চাঁদের ভূপৃষ্ঠে আছড়ে পড়ে চন্দ্রযানের ল্যান্ডার।
চাঁদে অবতরণ ব্যর্থ হওয়ার পর প্রধানমন্ত্রী মোদি বলেন, সাফল্য অধরা থাকলেও তিনি এখনো আশাবাদি। যতটুকু অর্জন তার জন্য বিজ্ঞানীদের অভিনন্দন জানান তিনি।
চন্দ্রযান-২ সফল হলে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর চাঁদে পৌঁছানো দেশ হিসেবে ভারত চতুর্থ স্থানে উঠে আসতো।
শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে বিষাদ ভর করলো মোদীর ওপর। ইসরোর চেয়ারম্যান কে শিবনও শেষমেশ নিজেকে ধরে রাখতে পারলেন না। প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরে কেঁদে ফেললেন তিনি।
ইসরো থেকেই শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেন মোদী। ইসরোকে গোটা কর্মকাণ্ডের জন্যে ধন্যবাদ জানান তিনি। বিজ্ঞানীদের উজ্জীবিত করতে তিনি বলেন, ‘লক্ষ্যে না পৌঁছনো পর্যন্ত আমরা দাঁড়াব না। আমরা আত্মবিশ্বাসী, সফল আমরা হবই। আমাদের কেউ রুখতে পারবেন না।’’
প্রধানমন্ত্রী মনোভাবে স্পষ্ট, বিক্রমের নিখোঁজ হয়ে যাওয়াটাকে ব্যর্থ মনে করছেন না তিনি। ইসরোর কর্মতৎপরতার তারিফ করে তিনি বরং স্মরণ করিয়ে দিচ্ছেন, অরবিটার এখনও তথ্য দিচ্ছেন। তিনি বলেন ‘‘চাঁদের পৌঁছনোর জন্য আমাদের ইচ্ছাশক্তি আরও প্রবল হয়েছে। সংকল্প আরও দৃঢ় হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker