করোনাজাতীয়

দেশে দুটি অক্সিজেন প্ল্যান্ট নির্মাণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

অক্সিজেনের ঘাটতি মোকাবেলায় দেশে ২০০ মেট্রিক টন করে দুটি অক্সিজেন প্ল্যান্ট নির্মাণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। জানান, এর একটি হবে মানিকগঞ্জে অন্যটি উত্তরাঞ্চলে।

শনিবার (২৩ জুলাই) দুপুরে মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্নি চিকিৎসকদের সার্জিক্যাল প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে মন্ত্রী মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের সেমিনার কক্ষের উদ্বোধন করেন।

তিনি বলেন, করোনায় মৃত্যু হার শূন্য কোঠায় নেমে এসেছিল। কিন্তু করোনার সংক্রমণের হার বৃদ্ধির পাশাপাশি মৃত্যুর সংখ্যাও বাড়ছে। করোনায় যারা মারা গেছেন তাদের অধিকাংশ ভ্যাকসিন গ্রহণ করেনি। যারা এখনো ভ্যাকসিন নেননি তাদেরকে দ্রুত ভ্যাকসিন নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, ভ্যাকসিন নিলে আপনি যেমন সুরক্ষিত হবেন, তেমনি আপনার পরিবার ও দেশ সুরক্ষিত হবে।

স্বাস্থ্য জাহিদ মালেক বলেন, আমাদের দেশে সেবার জন্য অবকাঠামোর কোন অভাব নেই। আমাদের প্রশিক্ষিত ডাক্তার, নার্স ও টেকনিশিয়ানের অভাব রয়েছে। এজন্য প্রশিক্ষণের ‌ওপর আমরা জোর দিয়েছি। যাতে আমাদের প্রশিক্ষিত দক্ষ ডাক্তার , নার্স ও টেকনিশিয়ান বিশ্বমানের হয়।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, হাসপাতালগুলোতে মনিটরিংয়ের অভাবে রয়েছে। এতে সঠিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন দেশের মানুষ। সারা দেশে ১০ থেকে ১২ হাজার বেডের যত হাসপাতাল রয়েছে এগুলো মনিটরিং করার জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটি ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে।

মন্ত্রী বলেন, দেশে প্রথম ও দ্বিতীয় ডোজ ১৩ কোটি টিকা দিতে পারলেও বুস্টার ডোজ নিয়েছে মাত্র ৩ কোটি। বিনামূল্যে ভ্যাকসিনের দোকান খুলে বসেছি। কিন্তু ক্রেতা নেই। বুস্টার ডোজ নিতে মানুষের আগ্রহ কম। এটা খুবই দুঃখজনক। মানুষের আগ্রহ তৈরি করতে নানা ধরনের প্রচারণা চালানো হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে জনসন এন্ড জনসনের সহযোগিতায় আয়োজিত ওই সেমিনারে আরও বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালম, মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ এবিএম জামাল, মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ জাকির হোসেন, কর্নেল মালেক মেডিকেল কলেজের পরিচালক ডা. বজলুর রহমান চৌধুরী, মানিকগঞ্জ পৌর সভার মেয়র রমজান আলী,ডাক্তার ফারহানা ইয়াসমিন, ডা. একেএম মাহফুজুর রহমান ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button