জাতীয়রাজনীতি

জাতীয় পার্টিতে হচ্ছেটা কি?

শামীমা দোলা।

জাতীয় পার্টিতে দেবর-ভাবীর দ্বন্দ্ব এবার প্রকাশ্যে আসলো। দলের একাংশ রওশন এরশাদকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণার এক ঘন্টার মধ্যেই নিজেকে বৈধ চেয়ারম্যান দাবি করেছেন জি এম কাদের। সংবাদ সম্মেলন করে রওশনপন্থীরা ছয় মাসের মধ্যেই কাউন্সিল করারও ঘোষণা দিয়েছে। পাল্টা সংবাদ সম্মেলনে দলের ভেতরে থাকা শৃংখলাভঙ্গকারীরদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন জানান জিএম কাদের।
রওশনের উপস্থিতিতে বৃহস্পতিবার তার বাসভবনে সংবাদ সম্মেলনে দলের সভাপতিমণ্ডলীর সদস্য আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এখন থেকে রওশন এরশাদই পার্টির চেয়ারম্যান।

তিনি বলেন, রওশন এরশাদ পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। আগামী ছয় মাসের মধ্যে কাউন্সিল করে গণতান্ত্রিক উপায়ে স্থায়ী চেয়ারম্যান ঠিক করব।

এরশাদের ভাই জিএম কাদের জাতীয় পার্টির ‘গঠনতন্ত্র ভেঙে’ চেয়ারম্যান হয়েছেন অভিযোগ করেন আনিসুল ইসলাম মাহমুদ। বলেন, জি এম কাদেরকে কো-চেয়ারম্যানের সম্মান দেবেন রওশন এরশাদ।

দলে বিভাজনের বিষয়টি স্বীকার করে সংবাদ সম্মেলনের শুরুতেই সাবেক বিরোধী দলীয় নেতা রওশন বলেন, পার্টি এখন উদ্বিগ্ন আছে। পার্টিতে কী হচ্ছে? জাপা অতীতেও ভাগ হয়েছে, এবারও কি সেটি হচ্ছে নাকি?
তিনি বলেন, হুসেইন মুহাম্মদ এরশাদ এত কষ্ট করে পার্টি গড়ে তুলেছেন, এখন সেই পার্টিটা ভালেভাবে চলুক, মান অভিমান ভুলে যারা চলে গেছে, তারা ফিরে আসুক। আমি চাই পার্টির সবাই মিলেমিশে জনগণের সেবা করব।

মূলত: হুসেইন মোহাম্মদ এরশাদ বেঁচে থাকা অবস্থাতেই নেতৃত¦ নিয়ে জাতীয় পার্টিতে রওশন-জিএম কাদের দ্বন্দ্বের শুরু। তবে এবার প্রকাশ্যেই আসলো দেবর-ভাবীর দ্বন্দ্ব। সংসদে বিরোধীদলীয় নেতা কে হবেন? এ ইস্যুতেই দুভাগে বিভক্ত হয়ে পড়েছেন দলের নেতারা।

রওশনপন্থীদের সংবাদ সম্মেলনের ঘন্টাখানেক পরই বানানীতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জি এম কাদেরের পাল্টা সংবাদ সম্মেলন। নিজেকে বৈধ চেয়ারম্যান দাবি করে রওশনপন্থীদের ঘোষণাকে অবৈধ বলেন কাদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button