খেলা

চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলো রিয়াল মাদ্রিদ

রেকর্ড ১৪ বারের মতো চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ।

গতরাতে প্যারিসে অনুষ্ঠিত ২০২১-২২ মৌসুমের ফাইনালে ভিনিসিয়াস জুুনিয়রের একমাত্র গোলে লিভারপুলকে ১-০ ব্যবধানে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ।

পুরো ম্যাচেই গোল বারের নীচে শক্তিশালী ভূমিকা রেখেছে রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। তার অসাধারণ নৈপুন্যে জার্গেন ক্লপের দল কোনভাবেই গোলের দেখা পায়নি।

ম্যাচের শুরুর ১০ মিনিট দুই দলই বিচ্ছিন্ন ফুটবল খেলতে থাকে। তবে এরপরের দশ মিনিটে রিয়ালের রীতিমতো পরীক্ষা নিয়ে ফেলে ক্লপের দল। শুরু থেকে প্রেসিং করে খেলতে থাকা অলরেডরা আক্রমণের পসরা সাজিয়ে বসে। এই সময় লিভারপুলের ফুটবলাররা বেশি চ্যালেঞ্জের মুখোমুখি ফেলেন রিয়ালের গোলরক্ষক কর্তোয়াকে।

ম্যাচের ১৬ মিনিটে আলেক্সান্ডারের ক্রস থেকে দারুণ জায়গায় বল পেলেও জোরে শট নিতে না পারায় হতাশ হতে হয় লিভারপুলকে। এরপরের মিনিটে আরেকটি আক্রমণ করেন এই মিশরীয়, তবে বল সরাসরি কর্তোয়ার হাতে যায়।

ম্যাচের ২০তম মিনিটে সাদিও মানে একক প্রচেষ্টায় গোল প্রায় করেই ফেলছিলেন। তবে অলরেডদের আবার হতাশ করেন কর্তোয়া। মানের শট ডানদিকে ঝাঁপিয়ে শেষ মুহূর্তে হাত দিয়ে সরিয়ে দেন এই বেলজিয়ান। যা বারে লেগে সরে গেলে বিপদমুক্ত হয় রিয়াল।

এরপরও আরও কিছু চেষ্টা চালায় লিভারপুল। তবে প্রথমার্ধে তাদের চেষ্টা করা ১০টি আক্রমণের ৫টি গোলমুখে থাকলেও কোনো বল জালে জড়াতে পারেনি লিভারপুল। অপরদিকে ম্যাচের ৪২তম মিনিটে নিজেদের প্রথম জোরালো আক্রমণে জালের দেখা পায় রিয়াল। যদিও অফসাইডের ফাঁদে পড়ে গোল না পাওয়ার হতাশায় ভুগতে হয় তাদের।

৪২ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে বল পেয়ে বেনজেমা গোল করার জন্য দারুণ জায়গায় বল পান। তবে শট নিতে পারেননি রিয়াল অধিনায়ক। সেখান থেকে বল ক্লিয়ার করতে ব্যর্থ হোন আলিশন ও লিভারপুল ডিফেন্ডাররা। সুযোগে বল পেয়ে এবার জালে বল পাঠান রিয়াল অধিনায়ক বেনজেমা। তবে সূক্ষ্ম অফসাইডের ফাঁদে পড়ে হতাশ হতে হয় তাদের।

দ্বিতীয়ার্ধে প্রথম জোরালো আক্রমণ করে রিয়াল। ম্যাচের ৫৯তম মিনিটে সেই আক্রমণ থেকেই গোল পায় তারা। ফ্রেদেরিক ভালবার্দের দারুণ এক ক্রসে বল জালে জড়ান ভিনিসিয়াস। চলতি মৌসুমে এটি ভিনিসিয়াসের চতুর্থ চ্যাম্পিয়নস লিগ গোল।

গোল হজম করে আক্রমণের মাত্রা বাড়াতে থাকে লিভারপুল। অলরেডদের পক্ষে সালাহ দারুণ ও দুর্দান্ত কিছু সুযোগ তৈরি করেন। কিন্তু সবগুলোই প্রতিহত করে শেষ পর্যন্ত দলকে জিতিয়ে ছাড়েন কর্তোয়া।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে প্রথম কোন গোলরক্ষক হিসেবে ৯টি সেভ করার অসাধারণ এক রেকর্ড গড়েছেন কোর্তোয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button