জাতীয়

বেশি সুদে ঋণ নিলে ঋণ খেলাপী হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেশি সুদে ঋণ নিলে ঋণ খেলাপী হবে সেটাই স্বাভাবিক। তাই সুদের হার একক সংখ্যায় নামিয়ে অানার উদ্যেগ নেয়া হয়েছে। রবিবার সকালে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে জাতীয় রপ্তানী ট্রফি প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
চলতি বছরের প্রথম তিন মাসে খেলাপী ঋণের পরিমকন ১৬ হাজার ৯৬২ কোটি টাকা। দেশের ইতিহাসে সর্বোচ্চ খেলাপি ঋণ সৃষ্টি করার ক্ষেত্রে নতুন রেকর্ড। যা মোট ঋণের ১১ দশমিক ৮৭ শতাংশ খেলাপি ঋণ বলে তথ্য প্রকাশ করেছে দেশের কেন্দ্রীয় ব্যাংক।
ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে খেলাপি ঋণ বেড়ে যাওয়ার পেছনে সুদের হার বৃদ্ধিকে দায়ি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ব্যবসা শুরুর দিয়ে লাভ হয় না, তাই সেসময় সুদের হার বেশি থাকলে অনেকেই ঋণ খেলাপী হয়ে যায়।
জাতীয় রপ্তানী ট্রফি প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ব্যবসায়ী পরবেশ রক্ষা করে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার অাহ্বান জানান।
প্রধানমন্ত্রী জানান, ব্যবসায়ীদের ব্যবসা করার সুযোগ দিতেই ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরী করা হচ্ছে। অাগামী ২ বছরের মধ্যে সরকারের লক্ষ্য অনুযায়ী রপ্তানী অায় ৬০ বিলিয়ন ডলারে উন্নীত করতে সবাইকে কাজ করতে বলেন শেখ হাসিনা।
এর অাগে ২৮ টি ক্যাটাগরিতে সর্ব্বোচ রপ্তানী করা ২৯ টি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে স্বর্ণপদকসহ ৬৬টি পদক ব্যবসায়ীদের হাতে তুলে দেন প্রধানমন্ত্রী।
২০২ টি দেশে ৭৫০ ধরণের পন্য রপ্তানী করে বাংলাদেশ। গত অর্থ বছরে রপ্তানী থেকে অায় হয়েছে প্রায় ৪৭ বিলিয়ন মার্কিন ডলার। যা গত অর্থ বছরের তুলনায় ১৪ দশমিক ৪০ শতাংশ বেশি। রপ্তানী প্রবৃদ্ধি অর্জনে ভিয়েতনামের পরেই বাংলাদেশের নাম ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button