জাতীয়

১৭ সেপ্টেম্বর শুরু জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশন

শামীমা আক্তার

প্রতিবছরের মত এবারও সেপ্টেম্বরের তৃতীয় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হতে যাচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের নিয়মিত বার্ষিক অধিবেশন।
৭৪ তম এই অধিবেশনে শতাধিক রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধান অংশগ্রহণ করবেন। তাদের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আছেন। আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


অধিবেশনের প্রথম সাত দিন হবে ২১ জন উপসভাপতির নির্বাচন ও বিভিন্ন পদ্ধতিগত সিদ্ধান্ত গ্রহণ। ইতিমধ্যেই নাইজেরিয়ার তিজ্জানি মোহাম্মদ-বান্ডে চলতি অধিবেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন। অধিবেশনের মূল আকর্ষণ সাধারণ বিতর্ক শুরু হবে ২৪ সেপ্টেম্বর থেকে। চলবে দুই সপ্তাহ। বিতর্ক শুরু হওয়ার আগের দিন, অর্থাৎ ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে বসবে বৈশ্বিক জলবায়ু প্রশ্নে একটি শীর্ষ বৈঠক। একই দিন জাতিসংঘ সাধারণ পরিষদের আমন্ত্রণে সর্বজনীন স্বাস্থ্যসেবা প্রশ্নে একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছে।
গতবারের মত এবারো সবার নজর থাকবে প্রেসিডেন্ট ট্রাম্পের উপর। গত বছর তিনি ঘোষণা করেছিলেন দুই বছরের কম সময় তিনি ক্ষমতায় থাকলেও তিনি যে সাফল্য অর্জন করেছেন তা আমেরিকার ইতিহাসে কেউ করেননি। সবাই অপেক্ষায় থাকবেন এবার তিনি কি বলেন।
এদিকে বাংলাদেশ থেকে রোহিঙ্গা মিয়ানমার ফিরিয়ে বেবার বিষয়ে বিশ্বনেতাদের কাছে তুলে ধরা হবে বলে জানা গেছে। জাতিসংঘের আলোচনা উত্তপ্ত হয়ে উঠতে কাশ্মির ইস্যু নিয়েও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button