বিনোদন

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে একুশের অনুষ্ঠান

‘চাই সাংস্কৃতিক জাগরণ ও সম্প্রীতির বাংলাদেশ’- এ স্লোগান ধারণ করে আজ থেকে প্রতিবারের মতো অমর একুশের অনুষ্ঠানমালার আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। অনুষ্ঠানটি চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

আজ ৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা ৩০ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত, একুশের গান, আবৃত্তি ও পুষ্পার্ঘ্য অর্পণ করে অমর একুশে অনুষ্ঠানমালার উদ্বোধনপর্ব অনুষ্ঠিত হয়। উদ্বোধনী আয়োজনে অংশগ্রহণ করেন দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিরা।

এ প্রসঙ্গে সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রচার সম্পাদক মীর মাসরুর জামান রনি বলেন, ‘প্রতিবছরের এবারও সম্মিলিত সাংস্কৃতিক জোট মহান ভাষা দিবসকে গভীরভাবে স্মরণ করছে। তারই পরিপ্রেক্ষিতে আমরা আয়োজন করতে যাচ্ছি সাংস্কৃতিক অনুষ্ঠান। এ আয়োজনে গান, নাচ, আবৃত্তিসহ রয়েছে বিভিন্ন আয়োজন। দেশের নন্দিত সাংস্কৃতিক ব্যক্তিরা এ আয়োজনে থাকছেন।

এই ভাষার জন্য আমাদের অনেক আত্মত্যাগ করতে হয়েছে। তাই ভাষা দিবসকে গভীরভাবে উপলব্ধি করা আমাদের নৈতিক দায়িত্ব। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাংলা ভাষার আবেদন তরুণ প্রজন্মের কাছে আরও বেশি করে ছড়িয়ে দিতেই আমাদের এই প্রয়াস।’

জোট সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ এর সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে আলোচনায় অংশগ্রহণ করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি মফিদুল হক, জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি ড. মুহাম্মদ সামাদ, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাবেক সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সহ-সভাপতি ড. নিগার চৌধুরী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য রেজীনা ওয়ালী লীনা। একুশের কবিতা আবৃত্তি করেন বীর মুক্তিযোদ্ধা শব্দসৈনিক আশরাফুল আলম। স্বাগত বক্তব্য রাখবেন জোটের সহ-সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস আয়োজনের সঞ্চালনায় ছিলেন জোটের সাংগঠনিক সম্পাদক আজহারুল হক আজাদ।

প্রসঙ্গত, সংস্কৃতির বিকাশ ও মৌলবাদীদের বিরুদ্ধে প্রতিবাদে সম্মিলিত সাংস্কৃতিক জোট সব সময় অগ্রগণ্য ভূমিকা পালন করে থাকে। প্রতিবছর বিভিন্ন উৎসবে সাংস্কৃতিক আয়োজন করে থাকে সংগঠনটি। পাশাপাশি দেশব্যাপী ঘটে যাওয়া বিভিন্ন অনাচারের বিরুদ্ধেও বলিষ্ঠ ভূমিকা পালন করে থাকে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button