অর্থ বাণিজ্যজাতীয়

৭৪ সালের পরে সর্বনিম্ন চামড়ার দাম

পোস্তায় কাঁচা চামড়া সংগ্রহ হয়েছে প্রায় ছয় লাখ। প্রতি পিস চামড়া বিক্রি হয়েছে গড়ে তিনশ থেকে সাতশ টাকায়। এই দাম ৭৪ সালের পরে সর্ব নিম্ন।

পাইকাররা দুষছেন ট্যানারি মালিকদের। তারা বকেয়া শোধ করেনি বলে নগদ টাকার অভাবে চামড়া কিনতে পারেননি পাইকাররা । আর মৌসুমি ব্যবসায়ীরা বলছেন আড়তদার আর ট্যানারি মালিকরা মিলে কারসাজি করে দাম কমিয়েছে। ট্যানারি মালিকদের সংগঠন ট্যানার্স এসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদ জানিয়েছেন গত বছরের অনেক চামড়া অবিক্রীত থাকায় আর ব্যাংক ঋণ না পাওয়া তারা আড়তদের বকেয়া শোধ করতে পারেননি। বিসিককে চামড়া শিল্পনগরী গড়ে তোলার দায়িত্ব দেয়ার কারনে তারা শিল্প মালিকদের জমি রেজিস্ট্রি করে দিতে পারেনি। তাই তারা ব্যাংক ঋণ পাননি।

এদিকে বেশ ঢিমেতালেই চলছে সাভার ট্যানারি পল্লীর কাঁচা চামড়া সংগ্রহ কার্যক্রম। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে কাঁচা চামড়া আসা শুরু হওয়ায় এগুলো লবন দিয়ে প্রক্রিয়াজাত করে রাখা হচ্ছে। এখানকার ব্যবসায়ীরা বলছেন, গেলো বেশ ক বছরের তুলনায় এবার ট্যানারি পল্লীর রাস্তা ঘাট ভালো হওয়ায়, দুর-দুরান্ত থেকে কাঁচা চামড়া প্রবেশের জটিলতা কমেছে তবে ক্রোম রিকোভারি ইউনিট, সিটিপি পুরোপুরি চালু না হওয়ায় এখনো বেশির ভাগ কারখানা পুরোপুরি উৎপাদনে যেতে পারছে না। একই সাথে, চামড়ার বর্জ্য ফেলার জায়গা ডাম্পিং ইয়ার্ড অাগের মতোই বেহাল দশায় ফলে, এই কোরবানির ঈদেও পরিবেশ দূষণের শংকা করছেন তারা। বলছেন, এসব সলিড ওয়েস্ট সরাসরি পাশের ধলেশ্বরীতে মিশে জীবন আরো বিপন্ন করবে। এদিকে শ্রমিকের মজুরী গত বারের তুলনায় বেড়ে যাওয়া ও শ্রমিক সংকটে বিপাকে পড়েছেন এখানকার ব্যবসায়ীরা। জানান, হাজারিবাগে থাকতে এমন সংকট ছিলো না। স্থানান্তরের পর ধাপে ধাপে খরচ বেড়েছে কিন্তু ব্যবসা নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button