আন্তর্জাতিক

ইউক্রেন প্রেসিডেন্ট পালিয়েছেন, দাবি রাশিয়ার

রাশিয়ার সামরিক হামলায় রাজধানী ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এমনটাই দাবি করছেন রাশিয়ার পার্লামেন্ট স্পিকার ব্যাচেস্লাভ ভলোদিন । তিনি বলেন, আগ্রাসনের তৃতীয় দিনে রুশ হামলায় রাজধানী ছেড়ে পালিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি।

নিজের টেলিগ্রাম চ্যানেলে রুশ স্পিকার এমন তথ্য প্রচার করেন। তিনি বলেছেন, ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কি দ্রুত কিয়েভ ছেড়েছেন। গতকাল তিনি ইউক্রেনের রাজধানীতে ছিলেন না। দলবল নিয়ে তিনি কিয়েভ ছেড়ে পশ্চিমাঞ্চলীয় লভিভে পালিয়েছেন। সেখানে তিনি এবং তার সহযোগীরা আগেই থাকার জায়গা ঠিক করে রেখেছিলেন।

স্পিকার আরও বলেন, জেলেনস্কি সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব ভিডিও প্রকাশ করেছেন, তা আগেই রেকর্ড করা ছিল। ইউক্রেনের আইনসভার সদস্যদের কাছে থেকে জেলেনস্কির পালিয়ে যাওয়ার তথ্য এসেছে বলে জানিয়েছেন রুশ এই স্পিকার।

এদিকে, রাশিয়ার প্রবল হামলার মুখে ইউক্রেনের প্রেসিডেন্ট তার সেনাদের আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন বলে গুঞ্জন ওঠার পর ফের নতুন একটি ভিডিওবার্তা দিয়েছেন জেলেনস্কি। নিজের ধারণ করা এই ভিডিওতে তিনি ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণের নির্দেশের বিষয়টি অস্বীকার করেন।

ভিডিও বার্তায় প্রেসিডেন্ট বলেন, ‘অনলাইনে অনেক ভুয়া তথ্য ছড়িয়েছে। আমি সেনাবাহিনীকে অস্ত্র সমর্পণের নির্দেশ দিয়েছি ও নিরাপদ আশ্রয় নিয়েছি এমন তথ্যও পাওয়া যাচ্ছে। কিন্তু আমি এখানেই আছি। আমরা অস্ত্র ছাড়ব না এবং দেশ রক্ষা করব।’

ইউক্রেনের হাজার হাজার বেসামরিক নাগরিক রাজধানী ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাচ্ছে। অনেকেই আটকা পড়েছেন।

এদিকে, রাজধানীতে রুশ সৈন্যদের তীব্র হামলার মুখে প্রেসিডেন্ট জেলেনস্কিকে সেখান থেকে সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু মার্কিন এই ‘সাহায্য প্রস্তাব’ ফিরিয়ে দিয়ে জেলেনস্কি বলেছেন, ‘লড়াই এখানে; আমার গোলাবারুদ দরকার, আমাকে সরিয়ে নেওয়ার দরকার নেই।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button