আন্তর্জাতিক

যুক্তরাজ্যে ঈদ উল আজহা পালন হয়েছে আজ

সৌদি আরবের সাথে মিল রেখে রবিবার ব্রিটেন ও ইউরোপের মুসলমানরা পালন করছে পবিত্র ঈদ উল আযহা। লন্ডনের সর্ব বৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে ভ্যালেন্টাইন্স পার্কের খোলা মাঠে, এছাড়াও মাইল এন্ড স্টেডিয়ামের মাঠে দ্বিতীয় বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয়েছে।

ব্রিটেনে বেশ কয়েক বছর ধরে খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও বৃকলেইন জামে মসজিদ, ঈষ্ট লন্ডন মসজিদ ও রিজেন্ট পার্ক মসজিদে সকাল ৭ টা থেকে ১২ টা পর্যন্ত মোট পাঁচটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ইংল্যান্ডের বিভিন্ন শহরের স্থানীয় মসজিদ ও কমিউনিটি সেন্টারে মুসলমানরা ঈদের নামাজ আদায় করেন।

পবিত্র ঈদ উল আযহা উপলক্ষ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জন বিগস ও ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম ব্রিটিশ মুসলিম কমিউনিটিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।ব্রিটেনে ব্যক্তিগত উদ্যোগে পশু জবাইয়ের অনুমতি না থাকায়, অধিকাংশ প্রবাসিরা কুরবানীর করছেন স্লটার হাউজের মাধ্যমে। অনুমোদিত স্লটার হাউজ গুলো নিজস্ব উদ্যোগে পশু জবাই করে গ্রাহকদের মাংস সরবরাহ করে থাকে। কোন কোন প্রবাসি তাদের আত্নীয় পরিজনদের মাধ্যেম নিজ দেশে কুরবানী করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button