জাতীয়

নৌপথের যাত্রীদের জন্য ব্যবস্থা করা হয়েছে দুই শতাধিক লঞ্চ

ঈদে ঘরমুখো মানুষকে সেবা দিতে প্রতিবারের মতো এবারও দুই শতাধিক লঞ্চ প্রস্তুত রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ঢাকা নদী বন্দর। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এছাড়া দুর্যোগ মুহূর্তে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতেও নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। তবে দুর্যোগ মুহূর্তে লঞ্চ চলাচলে সতর্কতা সংকেট মেনে চলতে বলেছে বিআইডব্লিউটিএ।

ঢাকা নদী বন্দর সূত্রে জানা গেছে, ঈদুল আজহা উপলক্ষে ঢাকা নদী বন্দরে সুষ্ঠু ও নিরাপদ নৌপরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে প্রায় তিন ডজনের মতো সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এগুলো বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। প্রতিবছর ঈদের আগের কয়েক দিন প্রায় ২০০ লঞ্চ দিয়ে যাত্রী সেবা নিশ্চিত করা হয়। এবছরও সেই প্রস্তুতি রয়েছে। শনিবার (১০ আগস্ট) থেকে যাত্রী সংখ্যা বাড়বে। বৃহস্পতিবার (৮ আগস্ট) প্রায় ১১৬টি লঞ্চ ছেড়েছে। শুক্রবার (৯ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত ৬০টির মতো ছেড়েছে। শনিবার ২০০টির মতো লঞ্চ এ সার্ভিসে যুক্ত হবে।

যাত্রীদের চাপ যদি বেশি দেখি প্রয়োজনে আরও লঞ্চ বাড়ানো হবে। সেই প্রস্তুতিও রাখা হয়েছে। আবহাওয়াগত কোনও সমস্যা দেখা দিলে আবহাওয়া বার্তা অনুযায়ী লঞ্চ চলাচল করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button