আন্তর্জাতিক

বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ডেঙ্গু ছড়াচ্ছে: মমতা

ভারতের পশ্চিমবঙ্গে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। বাংলাদেশের মশা রাজ্যে ডেঙ্গু ছড়ানোয় ভূমিকা রাখছে বলে আশঙ্কা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

আনন্দবাজার জানায়, বৃহস্পতিবার ‘সবুজ বাঁচাও’ অভিযানের ডাক দিয়ে বিড়লা তারামণ্ডল থেকে নজরুল মঞ্চ পর্যন্ত পদযাত্রা করেন মমতা।

মিছিল শেষে দেওয়া বক্তৃতায় নানা বিষয় নিয়ে কথা বলার সময় তিনি রাজ্যে ডেঙ্গু ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, “বাংলাদেশে খুব ডেঙ্গু হচ্ছে। আমাদের বাড়তি সাবধানতা অবলম্বন করতে হবে।

“সীমান্ত এলাকায় ওপার থেকে মশা এপারে আসে, আবার এপার থেকে ওপারে যায়। এছাড়া দুই দেশের অনেক লোকও যাতায়াত করে। তাই বাংলাদেশে কিছু হলে এখানে তার প্রভাব পড়ে। এজন্য সীমান্ত এলাকাগুলোতে ডেঙ্গু প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নিতে হবে।’’

ডেঙ্গু মোকাবেলায় প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য সংশ্লিষ্ট সকলকে সচেতন হওয়ার নির্দেশও দিয়েছেন মমতা।

আনন্দবাজারের তথ্যানুযায়ী, পশ্চিমবঙ্গে ডেঙ্গু রোগীর সংখ্যা সাতশ ছাড়িয়েছে।

তারমধ্যে সবচেয়ে বেশি রোগী এসেছে উত্তর ২৪ পরগনা জেলার সীমান্তবর্তী এলাকা হাবড়া থেকে।

সরকারি তথ্যানুযায়ী, মোট ডেঙ্গু রোগীর ৫০ থেকে ৬০ শতাংশ হাবড়ার বাসিন্দা।

এছাড়া, জেলার ব্যারাকপুরে ৫৬, অশোকনগর-কল্যাণগড়ে ৫৬, টিটাগড়ে ৫৩, পানিহাটিতে ৪০, ভাটপাড়ায় ৩৮, খড়দায় ৩৬ এবং বিধাননগরে ৩০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গুর প্রকোপ মোকাবিলায় এবার তুলনমূলক ভাবে ভালো অবস্থায় রয়েছে দমদম, দক্ষিণ ও উত্তর দমদমপুর এলাকা।

বাংলাদেশ সরকারের তথ্য অনুযায়ী চলতি বছর এ পর্যন্ত সেখানে ১৯ হাজার ৫১৩ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত ১৪ জনের মৃত্যুর তথ্য দিলেও গণমাধ্যমে মৃতের সংখ্যা অর্ধশত ছাড়ানোর খবর আসছে।

রাজধানী ঢাকায় ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি। বিভিন্ন জেলাও যা ছড়িয়ে পড়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker