খেলা

নড়াইল এসক্সেপ্রেস মাশরাফির জন্মদিন আজ

শত বাঁধা ও প্রতিকূলতা ডিঙ্গিয়ে ক্রিকেটকে বুকের মাঝে আকড়ে ধরে আছেন। যার নাম মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশে ক্রিকেটের সফলতম অধিনায়ক, নড়াইল এসক্সেপ্রেস মাশরাফি বিন মুর্তজার আজ ৩৪তম জন্মবার্ষিকী।

তার জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

মাশরাফির ছেলে সাহেল মর্তুজারও আজ জন্মদিন। ২০০৬ সালের ৭ সেপ্টেম্বরে মাশরাফি-সুমি দম্পতির বিয়ে হয়। ২০১৪ সালের আজকের এই দিনে তাদের ঘর আলোকিত করে ঘরে আসে দ্বিতীয় সন্তান সাহেল।

বয়স যখন ১৮ তখন আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পন করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টেস্ট ফরম্যাটে ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ঘটে মাশরাফির। সেই থেকে শুরু হয় আন্তর্জাতিকভাবে ক্রিকেটের সাথে তার পথচলা। টেস্ট ক্রিকেটের ঠিক ক’দিন পরেই (২৩ নভেম্বর) জিম্বাবুয়ের বিপক্ষেই একদিনের ক্রিকেটেও অভিষেক ঘটে তার। এরপর তার সুদীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারে রয়েছে অনেক প্রাপ্তি-অপ্রাপ্তির নানা গল্প।

সাতবার পায়ে অপারেশানের জন্য ক্রিকেট ক্যারিয়ার থেকে অনেকগুলো বছর হারিয়ে গেছে মাশরাফির। তবে এতোকিছুর পরেও তিনি এখন পর্যন্ত ৩৬টি টেস্ট, ১৭৯টি ওয়ানডে এবং ৪২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ক্যারিয়ারে এতো উত্থান-পতনের পরেও ইনজুরি যেন বোলিংয়ে কোনো প্রভাবই ফেলতে পারেনি এই পেস অলরাউন্ডারকে।

এখন পর্যন্ত ৩৬ টেস্টে মাশরাফি পেয়েছেন ৭৮টি উইকেট। অন্যদিকে ওয়ানডেতে ২৩২ এবং টি-টোয়েন্টিতে পেয়েছেন ৪২টি উইকেট। ওয়ানডেতে এক ম্যাচে মাত্র ২৬ রান দিয়ে পেয়েছেন ৬টি উইকেট যা তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার। অন্যদিকে টি-টোয়েন্টিতে পাঁচ উইকেটের দেখা না পেলেও ১৯ রান দিয়ে পেয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট। টেস্টে মাত্র একটি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করলেও সেই একটিতেই বাংলাদেশকে জয় এনে দিতে সক্ষম হয়েছেন নড়াইল এক্সপ্রেস। ৩৭টি ওয়ানডের ২৩টিতেই জয় ধরা দিয়েছে টাইগার ক্যাপ্টেনের হাতে।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের মুকুটটি এখন পর্যন্ত মাশরাফির মাথাতেই শোভা পাচ্ছে। তার হাত ধরেই মাথা উঁচু করে দাঁড়াতে শিখেছে দেশের ক্রিকেট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button