জাতীয়

উপজেলা ভোট: প্রার্থীদের অনলাইনে মনোনয়ন দাখিলের নিয়ম জানালো ইসি

বাংলাদেশ নির্বাচন কমিশন অনলাইনে মনোনয়নপত্র দাখিল সিস্টেম চালু করেছে। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সবে মনোনয়নপত্র অনলাইনে দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। প্রার্থীরা কিভাবে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করবেন সে নিয়ম বা পদ্ধতি বলে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার (৫ এপ্রিল) ইসি পরিচালক (জনংযোগ) মো. শরিফুল আলম এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নিয়ম বলে দিয়েছেন।

অনলাইনে মনোনয়নপত্র দাখিল পদ্ধতি

নির্বাচনে অংশগ্রহণেচ্ছু প্রার্থী যেকোনো স্থানে অবস্থান করে অনলাইনে সম্পূর্ণ মনোনয়নপত্র দাখিল এবং প্রয়োজনীয় দলিলাদি সংগ্রহ সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। অনলাইনে মনোনয়নপত্র দাখিল সংক্রান্ত সিস্টেমের লিঙ্ক www.ecs.gov.bd নোটিশ বোর্ড ( ‘অনলাইনে মনোনয়নপত্র দাখিল’ অথবা onss.ecs.gov.bd তে যেয়ে সরাসরি অনলাইনে মনোনয়নপত্র দাখিল সিস্টেম এক্সেস করা যাবে।

ইসি জানায়, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয়াবলী হচ্ছে প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে এনআইডি যাচাই এবং চেহারা শনাক্তকরণ হয়। রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হলে যে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে সেখানে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে যা সতর্কতার সঙ্গে সংরক্ষণ করতে হবে। প্রদত্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে।

ড্যাশবোর্ডের ডানে ‘প্রক্রিয়া’ অংশে ‘এডিট’ বাটনে ক্লিক করে বামপাশের মেনু হতে পর্যায়ক্রমে প্রস্তাবকারী ও সমর্থনকারীর অংশ, প্রার্থী মনোনয়ন, প্রার্থীর ব্যক্তিগত তথ্য, প্রার্থীর হলফনামা ও প্রার্থীর ফাইল সংযুক্তিকরণ ধাপসমূহ এবং জামানত প্রদান সম্পন্ন করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button