জাতীয়

জলবায়ু সংকট মোকাবেলায় বিশ্বে বাংলাদেশ পথপ্রদর্শক: পরিবেশমন্ত্রী

বাংলাদেশ শুধু জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির অন্যতম প্রধান শিকারই নয়, একইসঙ্গে জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় বিশ্বের সামনে পথ প্রদর্শকও। জলবায়ু সংকট মোকাবেলার বিষয়টিকে বাংলাদেশ অত্যন্ত গুরুত্ব দিয়ে আসছে। এ ব্যাপারে বাংলাদেশকে সহযোগিতা করতে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশের বৈদেশিক উন্নয়ন সহযোগীদের সঙ্গে ‘বাংলাদেশে ক্লাইমেট ডেভেলপমেন্ট পার্টনারশিপ (বিসিডিপি)’ শীর্ষক এক আলোচনা সভা ও সেমিনারে এ সব কথা বলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সচেতন রয়েছে। এরইমধ্যে এ ব্যাপারে স্বল্প ও দীর্ঘমেয়াদী বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার। এর অংশ হিসেবে গ্রহণ করা হয়েছে মুজিব ক্লাইমমেট প্রসপারিটি প্ল্যান ও বাংলাদেশ ডেল্টা প্ল্যান। পাশাপাশি চলতি বছরের বাজেটে বাংলাদেশ সরকার জলবায়ু খাতে ৩৪০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে। এই অর্থ ব্যয় করা হচ্ছে সরকারের ২৫টি মন্ত্রণালয়ের মাধ্যমে এ সংক্রান্ত বিভিন্ন প্রকল্পে।

উন্নয়ন সহযোগীসহ সবার সহযোগিতা নিয়ে আমাদের বিদ্যমান অবকাঠামো নিয়েই জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় গৃহীত পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে হবে জানিয়ে তিনি বলেন, এসব পরিকল্পনায় বেসরকারি খাত ও উন্নয়ন সহযোগীদের অন্তর্ভুক্ত করা হয়েছে।
 
বিসিডিপি বাস্তবায়ন প্রসঙ্গে সাবের চৌধুরী বলেন, ‘বাংলাদেশ পৃথিবীর প্রথম দেশ যারা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এই ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশ শুধু জলবায়ু পরিবর্তনের অন্যতম প্রধান শিকারই নয়, বরং জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজনের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের অন্যতম পথপ্রদর্শকও বটে।’
 
বিসিডিপি বাস্তবায়নে গঠন হওয়া বিভিন্ন ওয়ার্কিং গ্রুপে অংশ নিয়ে সরকারের এ সংক্রান্ত পদক্ষেপগুলো পর্যবেক্ষণের জন্যও এ সময় উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানান সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, দাতা হিসেবে সরকারের জলবায়ু সংক্রান্ত প্রকল্পগুলোতে পর্যবেক্ষণের দায়বদ্ধতা রয়েছে উন্নয়ন সহযোগীদের।
 
বিসিডিপির উদ্দেশ্য সম্পর্কে জলবায়ু পরিবর্তনমন্ত্রী বলেন,  এর লক্ষ্য হলো জলবায়ু পরিবর্তনজনিত সংকট সমাধানের নতুন পথ খুঁজে বের করা। এর জন্য সব কিছু ঢেলে সাজানো হবে। যার জন্যই গঠন করা হয়েছে এ সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button