জাতীয়

জয়শঙ্কর বৃহস্পতিবার ঢাকায় আসছেন: শ্রিংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র হস্তান্তর করতে বৃহস্পতিবার ঢাকায় এক দিনের সফরে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আজ নয়াদিল্লীতে বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর বৃহস্পতিবার ঢাকায় একদিনের সফরে যাচ্ছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি চিঠি নিয়ে যাবেন।”

জয়শঙ্করের আসন্ন ঢাকা সফরের বিষয়ে বাংলাদেশের গণমাধ্যমের প্রতিবেদন সম্পর্কে তার দৃষ্টি আকর্ষণ করা হলে বাংলাদেশে ভারতের প্রাক্তন হাইকমিশনার শ্রিংলা গণমাধ্যম’কে বলেন, “ পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার ঢাকায় যাচ্ছেন এবং এটি একদিনের সফর হবে।”

শ্রিংলা এখানে বাংলাদেশ হাইকমিশনে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উপলক্ষে আয়োজিত লোগো এবং ব্যাকড্রপ ডিজাইন প্রতিযোগিতার পুরস্কার প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কিছু প্রশ্নের জবাব দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তিনি।

জয়শঙ্কর একটি বিশেষ বিমানে বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছাবেন এবং একই দিন নয়াদিল্লিতে ফিরবেন।

নয়াদিল্লির কূটনৈতিক সূত্র জানিয়েছে, সফরকালে জয়শঙ্কর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করবেন এবং তার বাংলাদেশের প্রতিপক্ষ ড. একে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। একে আবদুল মোমেন আয়োজিত নৈশভোজেও যোগ দেবেন তিনি।

যোগাযোগ করা হলে সংশিষ্টø আরেকটি সূত্র জানায়, নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর চলতি বছরের জুলাইয়ের প্রথম সপ্তাহে হতে পারে।

সফরে অনেক মুলতুবি বিষয় নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ইন্ডিয়ান ইকোনমিক সামিটে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ গত ৩ থেকে ৬ অক্টোবর নয়াদিল্লি সফর করেন। সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বছর উদযাপনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গত বছরের ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফর করেন। সূত্র: বাসস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button